আজকের পত্রিকা সারা বাংলা

আম্পানে সাতক্ষীরায় ৮০ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত

মৎস্য, প্রাণিসম্পদ ও কৃষিতে ব্যাপক ক্ষতি

প্রতিনিধি, সাতক্ষীরা: ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে সাতক্ষীরায় ২২ হাজার ৭১৫টি ঘরবাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত এবং প্রায় ৬১ হাজার ঘরবাড়ি আংশিক বিধ্বস্ত হয়েছে। এছাড়া কৃষিতে ক্ষতি হয়েছে ১৩৭ কোটি ৬১ লাখ ৩০ হাজার টাকা।

মৎস্য সম্পদ বিনষ্ট হয়েছে ১৭৬ কোটি তিন লাখ টাকার। প্রাণিসম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে ৭৭ লাখ ৬৭ হাজার টাকা। এদিকে ৮১ কিলোমিটার রাস্তা ও ৫৭ দশমিক ৫০ কিলোমিটার বেড়িবাঁধের ক্ষতি হয়েছে এবং দেড় শতাধিক বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। সাতক্ষীরা জেলা প্রশাসন সূত্রে এসব তথ্য জানা গেছে।

সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল জানান, জেলায় চার হাজার ৩৩২ হেক্টর ফসলি জমির সম্পূর্ণ ক্ষতি হয়েছে। আর আংশিক ক্ষতি হয়েছে আট হাজার ৬১৫ হেক্টর জমির। এ নিয়ে কৃষিতে মোট ক্ষতি হয়েছে ১৩৭ কোটি ৬১ লাখ ৩০ হাজার টাকার।

ভেসে গেছে ১৩ হাজার ৪৯৭ হেক্টর জমির চিংড়ি ঘের ও এক হাজার ৫০০ হেক্টর জমির মৎস্য খামার। মৎস্য ঘেরের সংখ্যা সাড়ে ১২ হাজার, যার ক্ষতির পরিমাণ ১৭৬ কোটি তিন লাখ টাকা।

এছাড়া ৯১টি খামার, ৬৪০টি গবাদিপশু ও ৮৬টি হাঁস-মুরগির খামারসহ মোট ৭৭ লাখ ৬৭ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

উপক‚লীয় নদনদীর ২৩টি পয়েন্টে বেড়িবাঁধ ভেঙে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৮১ কিলোমিটার রাস্তা ও ৫৭ দশমিক ৫০ কিলোমিটার বেড়িবাঁধ। এছাড়া জেলায় ২২ হাজার ৭১৫টি ঘরবাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত ও প্রায় ৬১ হাজার ঘরবাড়ি আংশিক বিধ্বস্ত হয়েছে। বিদ্যুতের ১৫০টি খুঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..