প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরও সাত কারখানার সঙ্গে সম্পর্ক ছিন্ন অ্যালায়েন্সের

 

শেয়ার বিজ ডেস্ক: নতুন করে আরও সাত পোশাক কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক বাতিল করেছে মার্কিন ক্রেতা জোট অ্যালায়েন্স। সময়মতো সংস্কার কাজ সম্পন্ন না করা ও অসহযোগিতার অভিযোগে এসব কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করা হয়েছে। সব মিলিয়ে এ তালিকায় কারখানার সংখ্যা দাঁড়ালো ১৩৪টি। খবর অর্থসূচক।

গতকাল মঙ্গলবার অ্যালায়েন্সের ওয়েবসাইটে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে জানানো হয়, নতুন করে সাতটি পোশাক কারখানার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে অ্যালায়েন্স। অন্যদিকে, আরও ছয়টি কারখানার সংস্কার কাজ শেষ করার তালিকায় যুক্ত হয়েছে। এ তালিকায় কারখানার সংখ্যা এখন ৬৬টি।

অ্যালায়েন্সের কান্ট্রি ডিরেক্টর জেমস মরিয়ার্টি জানান, সংস্কার হওয়া কারখানার মধ্যে রয়েছে ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ এবং ‘বেশি অগ্রাধিকার’ মেরামত কাজ। যেমন কলামের স্ট্রাকচারাল রেট্রোফিটিং ও ফায়ারডোর স্থাপন। ২০১৮ সালের জুলাইয়ের মধ্যে সব অ্যালায়েন্স কারখানায় ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ এবং ‘বেশি অগ্রাধিকার’ সংস্কার কাজ শেষ করার জোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, দেশের গার্মেন্ট কারখানার বৈদ্যুতিক, অগ্নি ও ভবনের কাঠামোগত সংস্কার তদারকির লক্ষ্যে ২০১৩ সালে গঠিত হয় অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার্স সেফটি। এটি অ্যালায়েন্স নামে পরিচিত। প্রায় ৬০০ কারখানার সংস্কার কাজ তদারক করছে এ জোট। এর বাইরে অ্যাকর্ড নামে ইউরোপের ক্রেতাদের সমন্বয়ে আলাদা একটি জোটও প্রায় দেড় হাজার কারখানার সংস্কার কাজ তদারক করছে।