সারা বাংলা

আলুক্ষেত পরিচর্যায় ব্যস্ত কৃষক

ইমরান হোসাইন, পাথরঘাটা (বরগুনা): আলু ক্ষেতের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন বরগুনার পাথরঘাটার কৃষকরা। এ বছর উপজেলায় ২৫০ হেক্টর জমিতে আলু আবাদ করা হয়েছে। শীত থাকায় আলুর বাম্পার ফলন হবে বলে আশা করছেন কৃষকরা।

উপজেলার প্রতিটি মাঠজুড়ে এখন আলু গাছের সবুজ পাতা দেখা যাচ্ছে। বিগত বছরের সফলতার ধারাবাহিকতায় এবারো উপকূলীয় এলাকা পাথরঘাটার চাষিরা আলু আবাদে ঝুঁকছেন। মৌসুমের শুরু থেকেই আবহাওয়া আলু আবাদের উপযোগী থাকায় কৃষান-কৃষানির আত্মবিশ্বাস ছিল চাঙা।

কৃষি বিশেষজ্ঞ ও কৃষকরা বলছেন, এ আবহাওয়া অব্যাহত থাকলে এবার আলুতে লেট ব্রাইট ছাড়া অন্য কোনো রোগবালাই হওয়ার আশঙ্কা নেই। কৃষকদের সঙ্গে কথা বলে একই মন্তব্য পাওয়া যায়।

পাথরঘাটা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এবার উপজেলার কালমেঘা, রূপধন, কাকচিড়াসহ উপজেলার সাত ইউনিয়নে ২৫০ হেক্টর জমিতে বিভিন্ন প্রজাতির আলুর চাষ হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, সেচ ও সার প্রদান, ছত্রাক, রোগ-বালাই ও ঘন কুয়াশা থেকে রক্ষা করতে কীটনাশক স্প্রে এবং টপ ড্রেসিং করছেন কৃষকরা।

উপজেলার রূপধন এলাকার আলুচাষি আলম মিয়া বলেন, এ বছর আমি (৭০ শতাংশ) জমিতে আলু চাষ করেছি। আলুর পরিচর্যা করছি। আশা করছি আলুর ভালো ফলন হবে।

একই গ্রামের আরেক কৃষক সিদ্দিক মিয়া বলেন, গত বছর আলু চাষ করে অনেক লাভবান হয়েছিলাম। প্রতি দুই শতাংশে তিন মণ আলু হয়েছে। তাই এ বছরও আলু চাষ করেছি। শীত থাকায় গত বছরের মতো আলুর ভালো ফলন পাব।

পাথরঘাটা উপজেলা কৃষি কর্মকর্তা শিশির কুমার বড়াল জানান, প্রকৃতি চলতি মৌসুমে আলু চাষের অনুকূলে রয়েছে। এখন পর্যন্ত ক্ষেতে রোগ-বালাইয়ের প্রকোপ নেই। কৃষি বিভাগ থেকে কৃষকদের যথাযথ পরামর্শ ও পরিচর্যার বিষয়ে দিক-নির্দেশনা দেওয়া হচ্ছে। এ আবহাওয়া অব্যাহত থাকলে আলুতে লেট ব্রাইট অন্য কোনো রোগবালাই হওয়ার আশঙ্কা নেই। এবার আবহাওয়া অনুকূলে থাকায় আলুর বাম্পার ফলনের আশা করেছেন কৃষি বিভাগ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..