শেষ পাতা

আসছে আরেকটি শৈত্যপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক: জানুয়ারি শেষে, মাঘের মাঝামাঝি সময়ে দেশের ওপর দিয়ে আরেকটি শৈত্যপ্রবাহ বয়ে যাবে। শৈত্যপ্রবাহের আগে আগামীকাল মঙ্গলবার থেকেই তাপমাত্রা কমতে শুরু করবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গত দু’দিনে তাপমাত্রা খানিকটা বেড়ে গেলেও গতকাল বিকাল থেকে উত্তর-পশ্চিম দিকের বাতাস শুরু হয়েছে। এর সঙ্গে কুয়াশাও পড়া শুরু হয়। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবতাব উদ্দীন বলেন, আগামী কালের পর থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। এরপর মৃদু থেকে মাঝারি ধরনের একটি শৈত্যপ্রবাহ বয়ে যাবে। সেটি দু-তিন দিন থাকতে পারে। তবে ২৮-২৯ জানুয়ারির দিকে তাপমাত্রা বাড়বে। ফেব্রুয়ারির শুরুতে তেমন খারাপ আবহাওয়ার শঙ্কা নেই।

আবহাওয়া অফিস জানায়, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি ধরনের কুয়াশার আভাস রয়েছে।

যদিও শৈত্যপ্রবাহের পূর্বাভাসের মধ্যেই গতকাল রাজশাহী বিভাগে দুই মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃষ্টি হয়েছে গাইবান্ধার দিকেও।

আগামী তিন দিনে আবহাওয়ার অবস্থায় বলা হয়, এ সময়ে রাতের তাপমাত্রা আরও হ্রাস পাবে। অর্থাৎ আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত তাপমাত্রা নিম্নমুখী থাকবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। সপ্তাহের শেষে বুধবার-বৃহস্পতিবারের দিকে দেশের উত্তরাঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা আবারও ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামার আশঙ্কা রয়েছে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা।

এদিকে গতকাল সিলেটের শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন ১২ ডিগ্রি সেলসিয়াস এবং ঢাকায় রেকর্ড করা হয় ১৬ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস।

এর আগে জানুয়ারিতে দেশের ওপর দিয়ে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যায় বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এছাড়া ডিসেম্বরেও একটি শৈত্যপ্রবাহ বয়ে গেছে দেশে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..