বিশ্ব সংবাদ

আস্থা ভোটে জিতলেন ইমরান খান

শেয়ার বিজ ডেস্ক: জাতীয় পরিষদের আস্থা ভোটে জয়লাভ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এর ফলে দেশটির রাজনৈতিক অনিশ্চয়তা দূর হওয়ার পাশাপাশি ইমরানের সরকারের বৈধতা আরও পাকাপোক্ত হলো। গতকাল শনিবার ৩৪২ সদস্যবিশিষ্ট সংসদের নি¤œ কক্ষে ইমরান ১৭৮টি ভোট পেয়েছেন। এদিন প্রেসিডেন্টের আহ্বানে এক বিশেষ অধিবেশনে এ ভোটাভুটি অনুষ্ঠিত হয়। জয়ের জন্য ইমরানের দরকার ছিল ১৭২টি ভোট। খবর: ডন, বিবিসি।

বিরোধ দল পাকিস্তান ডেমোক্র্যাটিক মুভমেন্ট (পিডিএম) নির্বাচন বয়কট করায় ইমরানের জয় পাওয়া সহজতর হয়েছে। নির্বাচন শেষে পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি একটি প্রস্তাব উত্থাপন করেন। সংসদের স্পিকার আসাদ কায়সার নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। তিনি বলেন, ইমরান খান দুই বছর আগে ১৭৬ ভোট পেয়ে এ পদে নির্বাচিত হয়েছিলেন। আজ তিনি ১৭৮টি ভোট নিশ্চিত করলেন।

জয়ের পর ইমরান খান দেশের জনগণকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘পাকিস্তানের অগ্রগতি কেউ থামাতে পারেবে না।’ তিনি নির্বাচনী পদ্ধতির সংস্কার বিষয়ে বলেন, আমরা নির্বাচনী প্রক্রিয়া আরও উন্নত করছি যাতে বিদেশি পর্যবেক্ষকদের কাছে বেশি গ্রহণযোগ্য হয়। তিনি আরও বলেন, আমরা ইভিএম মেশিন নিয়ে এসেছি যাতে, নির্বাচনে যে পক্ষ হেরে যায়; তারা যেন পরাজয় মেনে নেয়।

গত বুধবার উচ্চকক্ষ সিনেট নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির কাছে হেরে যান বর্তমান অর্থমন্ত্রী ও ইমরানের দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সদস্য আবদুল হাফিজ শেখ। এরপর বিরোধী দল প্রধানমন্ত্রী হিসেবে ইমরানের পদত্যাগ দাবি করে। কিন্তু ইমরান খান সংসদের নি¤œ কক্ষে আস্থা ভোট নেয়ার সিদ্ধান্ত নেন।

এদিন ইমরান নিজের দল পাকিস্তান তেহরিক ই-ইনসাফ (পিটিআই) ছাড়াও এমকিউএম-পি, বেলুচিস্তান আওয়ামী পার্টি, পাকিস্তান মুসলিম লীগ-কায়েদ, গ্র্যান্ড ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স, আওয়ামী মুসলিম লীগ ও জামহুরি ওয়াতান পার্টির এমপিদের ভোট পেয়েছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..