দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

আহসান মনসুর ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর বেসরকারি ব্র্যাক ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তিনি ২০১৭ সাল থেকে ব্যাংকটির স্বতন্ত্র পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।
সম্প্রতি ব্র্যাক ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ পরিচালনা পর্ষদের দায়িত্ব থেকে অবসর নেওয়ার সিদ্ধান্তের কথা জানান। আহসান এইচ মনসুর তার স্থলাভিষিক্ত হবেন। গতকাল থেকে ব্যাংকটির পরিচালনা পর্ষদের এ পরিবর্তন কার্যকর হয়েছে।
ড. আহসান এইচ মনসুর ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৮১ সালে তিনি আন্তর্জাতিক মুদ্রা তহবিলে (আইএমএফ) যোগ দেন। সেখানে দীর্ঘ কর্মজীবনে বেশকিছু গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ১৯৮২ সালে কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন ওন্টারিও থেকে অর্থনীতিতে (জেনারেল ইকুলিব্রিয়াম) পিএইচডি ডিগ্রি অর্জন করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি আইএমএফের কর্মকর্তা হিসেবে মধ্যপ্রাচ্য, এশিয়া, আফ্রিকা ও সেন্ট্রাল আফ্রিকার বিভিন্ন দেশে দায়িত্ব পালন করেন। ড. মনসুর ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত পাকিস্তানে আইএমএফএর রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া ১৯৮৯ থেকে ১৯৯১ সাল পর্যন্ত বাংলাদেশের অর্থমন্ত্রীর ফিসক্যাল (রাজস্ব) উপদেষ্টা ছিলেন।
নতুন দায়িত্ব গ্রহণ সম্পর্কে ড. আহসান এইচ মনসুর বলেন, ‘স্যার ফজলে হাসান আবেদ দেশের একজন অনন্য সাধারণ ব্যক্তিত্ব। তার পদ গ্রহণ করা কারও পক্ষেই সম্ভব নয়। প্রতিষ্ঠান নির্মাণে তার রয়েছে অসাধারণ ও পরীক্ষিত দক্ষতা। আমার ওপর আস্থা রেখে আগামী দিনে ব্র্যাক ব্যাংককে সামনে এগিয়ে নেওয়ার দায়িত্ব অর্পণ করায় আমি স্যার ফজলে হাসান আবেদ এবং পর্ষদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি জানি ব্র্যাক ব্যাংক ইতোমধ্যেই বাংলাদেশের অন্যতম শীর্ষ ব্যাংক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। দেশের সেরা ও আন্তর্জাতিক মানের ব্যাংকে পরিণত হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে। স্যার ফজলে হাসান আবেদের ভিশন অনুযায়ী ব্র্যাক ব্যাংক আগামী দিনেও এসএমই খাতে অগ্রাধিকার অব্যাহত রাখবে।’
আহসান এইচ মনসুর বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিচার্স ইনস্টিটিউটের (পিআরই) নির্বাহী পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করে আসছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..