সুশিক্ষা

ইংরেজি শিক্ষায় রাফিয়ার ব্যতিক্রমী উদ্যোগ

ইংরেজি শিক্ষা বিস্তারে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন চাঁপাইনবাবগঞ্জের গ্রীন ভিউ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক রাফিয়া খাতুন। তিনি শিক্ষার্থীদের ইংরেজি ভীতি দূর করতে ইউটিউব চ্যানেলে নিয়মিত ভিডিও লেকচার আপলোড করছেন। চ্যানেলটিতে অধ্যায়ভিত্তিক আলোচনা ছাড়াও স্পোকেন ইংলিশ ভিডিও লেকচার আপলোড করা হচ্ছে। ইংরেজির ওপর বিশদ আলোচনাসহ সমস্যাবলির সমাধানও দেওয়া হচ্ছে। শিক্ষার্থীরা তার ইউটিউবে গিয়ে সহজে ইংরেজি আয়ত্তে আনতে পারবেন বলে জানিয়েছেন রাফিয়া। বিভিন্ন মহলে তার এ উদ্যোগ প্রশংসিত হচ্ছে।

জধভরধ ৎেববহ ঠরবি ঈযধঢ়ধর নামের ইউটিউব চ্যানেলে প্রায় ৯০টি ইংরেজি ক্লাসের ভিডিও আপলোড করা হয়েছে। এ উদ্যোগ শিক্ষার্থীর মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। এটি গ্রীন ভিউ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে দক্ষতা উন্নয়নে ভূমিকা রাখছে। পাঠচক্রের মাধ্যমে ইংরেজি বিষয় সম্পর্কে সম্পূর্ণ ধারণা দেওয়া হচ্ছে তার ক্লাসগুলোয়। এভাবেই চলছে রাফিয়ার ইংরেজি শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার চেষ্টা।

রাফিয়া বলেন, শিক্ষার্থীরা ক্লাসে সবটা আয়ত্ত করতে পারে না। তাদের কথা চিন্তা করে ইংরেজির ওপর অধ্যায়ভিত্তিক ধারাবাহিক লেকচার ভিডিও আপলোড করছি। এছাড়া অনেক শিক্ষার্থী শ্রেণিকক্ষে শিক্ষকের পাঠদান বুঝতে পারে না। তবে শিক্ষার্থীরা একই আলোচনা যদি বারবার দেখার সুযোগ পায় তাহলে এক সময় তারা ঠিকই বুঝতে পারে। তাদের জন্য ইউটিউব চ্যানেলের ভিডিওগুলো কার্যকরী ভূমিকা রাখবে। তাছাড়া অনেক শিক্ষার্থী ইংরেজিতে কথা বলতে পারে না। তাদের জন্য স্পোকেন ইংলিশের ওপরও ধারাবাহিক ভিডিও আপলোড করা হচ্ছে। ভিডিওগুলো শিক্ষার্থীদের জন্য সহায়ক শিক্ষকের ভূমিকা রাখবে।

রাফিয়া আরও বলেন, ইংরেজি বিষয়ে জ্ঞান অর্জনকে আরও সহজতর করার লক্ষ্যে এ চ্যানেলটি তৈরি করা হয়েছে। বর্তমানের শিক্ষার্থীরা স্মার্টফোন ও ইন্টারনেটে অভ্যস্ত। এ ধারণা থেকে ইউটিউবে চ্যানেল খুলে ক্লাসগুলো আপলোড করার উদ্যোগ নিয়েছি।

ফারুক আহমেদ চৌধুরী, চাঁপাইনবাবগঞ্জ

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..