প্রিন্ট করুন প্রিন্ট করুন

ইইউ’র জরিমানা সিদ্ধান্তে আপিল করবে অ্যাপল

 

শেয়ার বিজ ডেস্ক: চলতি সপ্তাহেই ইউরোপিয়ান কমিশনের করা নিয়মের বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে অ্যাপল। ইইউ’র করা ওই নিয়মের ফলে আয়ারল্যান্ডকে করের বিপরীতে প্রতিষ্ঠানটিকে প্রায় এক হাজার ৩০০ কোটি ইউরো জরিমানা দিতে হবে। খবর বিবিসি।

ইইউ নিয়ন্ত্রকদের রায়ে বলা হয়েছে, আয়ারল্যান্ডের সঙ্গে অ্যাপলের করা আয়কর চুক্তিটি অবৈধ ছিল এবং এর জন্য রেকর্ড পরিমাণ জরিমানার রায় দিয়েছে ইইউ।

এর বিপরীতে অ্যাপলের দাবি, ইইউ’র রায় নজিরবিহীন এবং বিশেষ লক্ষ্য স্থির করে এ রায় প্রণয়ন করা হয়েছে।

আয়ারল্যান্ডও দাবি করেছে এ রায়ের মাধ্যমে আয়ারল্যান্ডের সার্বভৌমত্ব ক্ষুণœ করা হয়েছে। আয়ারল্যান্ড এ সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার দবি করেছে।

অ্যাপলের ইউরোপীয় সদর দফতর আয়ারল্যান্ডে, যেখানে করপোরেট করের হার ১২ দশমিক ৫ শতাংশ। কিন্তু অ্যাপল সেখানে কর দেয় এক শতাংশেরও কম। আগস্টে কমিশন জানায়, আয়ারল্যান্ড এ প্রতিষ্ঠানকে অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের চেয়ে বেশি ছাড় দিচ্ছে।

আয়ারল্যান্ডের অর্থমন্ত্রী গতকাল সোমবার এক বিবৃতিতে জোরালোভাবে বলেন, ইউরোপিয়ান কমিশন ‘সংশ্লিষ্ট তথ্যাদি আর আইরিশ আইনকে’ ভুল বুঝেছেন।

কর ব্যবস্থা থেকে ছাড় নিয়ে ইউরোপিয়ান ইউনিয়নের লক্ষ্যে পরিণত হয়েছে এমন প্রতিষ্ঠান কেবল অ্যাপল একা নয়।

গত বছর কমিশন কফি চেইন শপ স্টারবাকসের কাছ থেকে তিন কোটি ইউরো আদায়ের জন্য নেদারল্যান্ডসকে আদেশ দেয়। একই রকম আদেশ দেওয়া হয় লুক্সেমবার্গকে ফিয়াটের কাছে থেকে আদায় করার জন্য।