প্রিন্ট করুন প্রিন্ট করুন

ইউক্রেনের ওডেসার আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলায় ১০ জন নিহত

শেয়ার বিজ ডেস্ক: ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় ওডেসা অঞ্চলের একটি অ্যাপার্টমেন্ট ভবনে ক্ষেপণাস্ত্র হামলায় ১০ জন নিহত হয়েছে। এ ঘটনায় শিশুসহ আহত হয়েছে আরও বেশ কয়েকজন।

শুক্রবার (১ জুলাই) ভোরে এই হামলা ও প্রাণহানির ঘটনা ঘটে। স্থানীয় এক কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এ ঘটনার পর ওডেসার আঞ্চলিক প্রশাসনের মুখপাত্র সেরহি ব্রাতচুক তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন, একটি বহুতল অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১০ জনে দাঁড়িয়েছে।

ব্রাতচুক ইউক্রেনের রাষ্ট্রীয় টেলিভিশনকে আরও জানান, রাশিয়ার এই হামলায় তিন শিশুসহ সাতজন আহত হয়েছেন। তিনি বলেন, হামলার পর ভবনের একটি অংশ ধসে পড়ে এবং কিছু লোক ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েন। এ ঘটনায় উদ্ধার অভিযান চলছে।

গতকাল বৃহস্পতিবার রাশিয়া দাবি করে, তারা স্নেক আইল্যান্ড থেকে ‘স্বদিচ্ছার নিদর্শন” হিসেবে সেনা প্রত্যাহার করে নিয়েছে এবং এতে প্রমাণ হয়, ইউক্রেন থেকে শস্য রপ্তানি করার জন্য জাতিসংঘ যে মানবতার করিডোর তৈরির চেষ্টা করছে, তাতে রাশিয়া কোনোরকম বাঁধা দিচ্ছে না।

তবে ইউক্রেনের দাবি, তারা কামান ও ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে সেখান থেকে রুশ বাহিনীকে সরে যেতে বাধ্য করেছে । দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একে ‘কৌশলগত বিজয়’ হিসেবে আখ্যায়িত করেছেন।

জেলেনস্কি তার নিয়মিত ভিডিও বার্তায় বলেন, ‘এতে আপনার নিরাপত্তা নিশ্চিত হয়নি। এটাও নিশ্চিত হয়নি যে শত্রু আবারও ফিরে আসবে না। তবে এতে দখলকারীদের কার্যক্রম উল্লেখযোগ্য পরিমাণে সীমিত হবে। ধাপে ধাপে আমরা তাদেরকে আমাদের সমুদ্র, ভূমি আর আকাশ থেকে বিদায় করবো।’

এদিকে একই অঞ্চলের একটি রিসোর্টে আরেকটি ক্ষেপণাস্ত্র আঘাত হানে বলে ব্রাতচুক জানান। সেখানেও বেশ কয়েকজন আহত হয়েছেন।

এর আগে হামলার পর প্রাথমিকভাবে বলা হয়, রাতের এই হামলার ঘটনায় তিন শিশুসহ ছয়জনের মৃত্যু হয়েছে। রয়টার্স অবশ্য স্বাধীনভাবে এসব হামলার ঘটনার বিস্তারিত তথ্য নিশ্চিত করতে পারেনি।