প্রিন্ট করুন প্রিন্ট করুন

ইউক্রেন নিয়ে ম্যাখোঁ-পুতিনের ফোনালাপ আগামীকাল

শেয়ার বিজ ডেস্ক: রাশিয়া ও ইউক্রেনের দ্বন্দ্ব ছড়িয়ে পড়েছে বিভিন্ন দেশে। একদিকে ইউক্রেনের পাশে রয়েছে পশ্চিমা দেশগুলো। অন্যদিকে রাশিয়া। এরই ধারাবাহিকতায় ইউক্রেন নিয়ে রাশিয়ার উদ্দেশ্য কী, তা জানতে চান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। এজন্য আগামীকাল রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপ করবেন তিনি। খবর: ডয়েচে ভেলে।

আলোচনা প্রসঙ্গে ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইউক্রেন নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের আলোচনা চলছে। এটা ভালো লক্ষণ। তবে আলোচনা থেকে এখন পর্যন্ত কোনো কার্যকর ফল দেখিনি।

ওদিকে ইউক্রেনের উত্তর, পূর্ব ও দক্ষিণ সীমান্ত ঘিরে রাশিয়া প্রায় এক লাখ সেনা মোতায়েনের পর চরম উত্তেজনা বিরাজ করছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন দখলের পরিকল্পনার অভিযোগ আনলেও এমন অভিযোগ অস্বীকার করে আসছে মস্কো।

মস্কো ইউক্রেনে হামলা চালিয়ে বসতে পারে, এ আশঙ্কায় পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটো পূর্ব ইউরোপে সামরিক শক্তি বাড়াতে যাচ্ছে বলে খবর পাওয়া গেছে। তাতে ওই অঞ্চলে সামরিক উত্তেজনা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এরই পরিপ্রেক্ষিতে ম্যাখোঁর এ পদক্ষেপকে স্বস্তিদায়ক বলে মনে করা হচ্ছে। আশা করা হচ্ছে, উত্তেজনা কমাতে দুই রাষ্ট্রপ্রধান সম্মত হবেন।