Print Date & Time : 28 February 2021 Sunday 1:21 pm

ইউজিসি অধ্যাপক হলেন ড. হাসিনা খান

প্রকাশ: November 26, 2020 সময়- 11:11 pm

নিজস্ব প্রতিবেদক: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অধ্যাপক হিসেবে দায়িত্ব পেলেন খ্যাতিমান গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক ড. হাসিনা খান। তিনি ইউজিসি’র প্রথম নারী অধ্যাপক হিসেবে নির্বাচিত হলেন।

ইউজিসি’র চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে গত বুধবার ‘ইউজিসি অধ্যাপক নির্বাচন কমিটি’র সভায় আগামী দুই বছরের জন্য ‘ইউজিসি অধ্যাপক’ হিসেবে হাসিনা খানকে মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত হয়। গতকাল বৃহস্পতিবার বিকালে ইউজিসির সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউজিসি প্রফেসরশিপ প্রবর্তনের পর প্রথমবারের মতো এক নারী গবেষককে মনোনয়ন দেওয়া হলো। অধ্যাপক ড. হাসিনা খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক। স্বাধীনতা পদকপ্রাপ্ত এ বিজ্ঞানী ইলিশের জিন রহস্য ও পাটের জিন বিন্যাস আবিষ্কারের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন।

ইউজিসি প্রফেসরশিপ নীতিমালা অনুযায়ী, অবসরপ্রাপ্ত খ্যাতিমান গবেষকদের ইউজিসি প্রফেসরশিপ প্রদান করা হয়। একজন সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপক সর্বোচ্চ যে সুযোগ-সুবিধাপ্রাপ্ত হন, ইউজিসি অধ্যাপকরাও একই সুযোগ-সুবিধা পান। ইউজিসি অধ্যাপকরা তাদের পছন্দ অনুযায়ী যেকোনো বিশ্ববিদ্যালয় অথবা গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে সংযুক্ত থেকে গবেষণা কার্যক্রম পরিচালনা করতে পারবেন। অধ্যাপক হাসিনা খান ঢাকা বিশ্ববিদ্যালয়ে যুক্ত থেকে গবেষণা কার্যক্রম পরিচালনা করবেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।