কোম্পানি সংবাদ দিনের খবর পুঁজিবাজার

ইউনাইটেড ইন্স্যুরেন্সের ঋণমান ‘এএ প্লাস’

নিজস্ব প্রতিবেদক: বিমা খাতের কোম্পানি ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (ক্রিসেল)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, কোম্পানিটি দাবি পরিশোধের সক্ষমতায় রেটিং পেয়েছে ‘এএ প্লাস’। ৩১ ডিসেম্বর, ২০২০ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন; ৩০ সেপ্টেম্বর, ২০২০ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

বিমা খাতের কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০১৯ সমাপ্ত হিসাববছরে ১১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৯৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩১ টাকা ৮৭ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে দুই টাকা ৩২ পয়সা, যা আগের বছর ছিল ৪০ পয়সা।

এর আগে ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি সাত দশমিক শূন্য পাঁচ শতাংশ নগদ ও পাঁচ দশমিক ৯৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় ইপিএস হয়েছে দুই টাকা ১৮ পয়সা এবং এনএভি হয়েছে ৩২ টাকা ৯৫ পয়সা।

১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে কোম্পানিটি। ৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৪৪ কোটি ৫০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৯৭ কোটি ৩৪ লাখ টাকা। কোম্পানিটির মোট চার কোটি ৪৫ লাখ শেয়ার রয়েছে। ডিএসই’র সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৪২ দশমিক ৯৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক ৩৭ দশমিক ২৪ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ১৯ দশমিক ৮২ শতাংশ শেয়ার রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..