Print Date & Time : 29 November 2020 Sunday 7:49 am

ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা

প্রকাশ: June 4, 2020 সময়- 09:32 am

নিজস্ব প্রতিবেদক: ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে মৃত এক রোগীর স্বজন বেসরকারি এই হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে মামলা করেছেন।

অগ্নিকাণ্ডের ছয় দিন পর বুধবার রাতে ঢাকার গুলশান থানায় মামলায় মামলাটি করেন অগ্নিকাণ্ডে মারা যাওয়া ভারনন এ্যান্থনী পলের জামাতা রোনাল্ড মিকি গোমেজ।

মামলায় ইউনাইটেড হাসপাতালের চেয়ারম্যান, এমডি, সিইও, পরিচালক, অগ্নিকাণ্ডের সময় আইসোলেশন ইউনিটে কর্মরত চিকিৎসক-নার্স, নিরাপত্তা কর্মকর্তাদের আসামি করা হয়েছে বলে গুলশান থানার পরিদর্শক (তদন্ত) আমিনুল ইসলাম জানিয়েছেন। তিনি বলেন, “মামলায় আসামি কারও নাম দেওয়া হয়নি, তবে পদবী উল্লেখ করা হয়েছে।”

ইউনাইটেড হাসপাতালের চেয়ারম্যান পদে রয়েছেন হাসান মাহমুদ রাজা। ব্যবস্থাপনা পরিচালকের পদে রয়েছেন ফরিদুর রহমান খান। দণ্ডবিধির ৩০৪ (খ) ও ১০৯ ধারায় মামলাটি করা হয়েছে বলে জানান পুলিশ কর্মকর্তা আমিনুল। অবহেলাজনিত মৃত্যু ঘটনায় এই ধারায় সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

গত ২৭ মে রাতে গুলশানের ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে পাঁচ রোগীর মৃত্যু ঘটে। হাসপাতালটির নিচের প্রাঙ্গণে করোনাভাইরাসের রোগীদের জন্য স্থাপিত আইসোলেশন ইউনিটে ওই অগ্নিকাণ্ড ঘটেছিল।

অগ্নিকাণ্ডে ভারনন এ্যান্থনীর (৭৪) পাশাপাশি মারা যান মো. মাহবুব (৫০), মো. মনির হোসেন (৭৫), খোদেজা বেগম (৭০) ও রিয়াজ উল আলম (৪৫)। এদের মধ্যে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন।

অগ্নিকাণ্ডের কারণ খুঁজে এখনও পাওয়া না গেলেও ফায়ার সার্ভিসের তদন্ত কমিটির প্রধান দেবাশীষ বর্ধন বলেছিলেন, হাসপাতালটিতে ‘নামমাত্র’ অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল।