প্রিন্ট করুন প্রিন্ট করুন

ইউনিয়ন পরিষদের সক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখছে ইউপিজিপি

 

নিজস্ব প্রতিবেদক: ইউনিয়ন পরিষদের ওয়ার্ড সভা, স্থায়ী কমিটি ও উম্মুক্ত বাজেট সভা অধিকতর কার্যকর ও শক্তিশালীকরণ, পরিষদের উন্নয়ন পরিকল্পনা ও বাজেট প্রণয়নে জনগণের অংশগ্রহণ নিশ্চিতের মাধ্যমে ‘ইউনিয়ন পরিষদ গভর্ন্যান্স প্রজেক্ট’ (ইউপিজিপি) গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখছে।

‘ইউনিয়ন পরিষদ গভর্ন্যান্স প্রজেক্টের অর্জিত ফল, উদ্ভাবন, উত্তম চর্চা, শিখন ও অভিজ্ঞতা’ শীর্ষক এক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। রাজধানীর বিয়াম মিলনায়তনে গতকাল এ সমাপনী অনুষ্ঠানটি হয়।

স্থানীয় সরকার বিভাগের মাধ্যমে বাস্তবায়িত পাঁচ বছরমেয়াদি এ প্রকল্পের কাজ শুরু হয় ২০১২ সালে। ইউএনডিপি, ইউরোপীয় ইউনিয়ন, ডানিডা ও ইউএনসিডিএফ এ প্রকল্পে আর্থিক ও কারিগরি সহায়তা দিচ্ছে। প্রকল্পটি সাত বিভাগের সাত জেলা কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, সিরাজগঞ্জ, বরগুনা, খুলনা, সুনামগঞ্জ ও রংপুরে ৫৬৪টি ইউনিয়নে বাস্তবায়ন করা হয়েছে।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক। বিশেষ অতিথি ছিলেন ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী ও ইউরোপিয়ান ডেলিগেশন বাংলাদেশের গভর্ন্যান্স টিমলিডার মিজ ওড্রে মেইলট। স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ইকরামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রকল্পের অভিজ্ঞতাগুলো তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. সালাহউদ্দিম এম আমিনুজ্জামান।