টেলকো টেক

ইউরোপের অর্থনৈতিক প্রসারে ভূমিকা রাখছে হুয়াওয়ে

অক্সফোর্ড ইকোনমির তথ্য অনুযায়ী, বিশ্বের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে ২০১৮ সালে ইউরোপের অর্থনীতিতে ১২.৮ বিলিয়ন ইউরোর সমপরিমাণ অবদান রেখেছে। এ সময়ে প্রতিষ্ঠানটি ইউরোপের অন্তত এক লাখ ৬৯ হাজার ৭০০ মানুষের কর্মসংস্থান করেছে।

২০১৮ সালে ইউরোপের জিডিপিতে হুয়াওয়ে সরাসরি অবদান রেখেছে প্রায় ২.৫ বিলিয়ন ইউরো, যা ২০১৪ সালের তুলনায় প্রায় দ্বিগুণ। একই সময়ে সেখানে প্রতিবছর গড়ে প্রায় ১৩ শতাংশ কর্মসংস্থান ও ১৭ শতাংশ রাজস্ব আয় বাড়িয়েছে হুয়াওয়ে।

সম্প্রতি প্যারিসে ‘ইউরোপিয়ান ইনোভেশন ডে, ২০১৯’ শীর্ষক অনুষ্ঠানে হুয়াওয়ের ইউরোপিয়ান ইউনিয়নভিত্তিক ইনস্টিটিউশনের প্রধান প্রতিনিধি আব্রাহাম লিউ একটি সমীক্ষাপত্র উপস্থাপন করেন। এতে তিনি তুলে ধরেন যে, ইউরোপের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোকে হুয়াওয়ে নতুন পণ্য ও সেবা সরবরাহ করে চলেছে, যা ইউরোপীয় কমিশনের লক্ষ্য পূরণে সহায়তা করছে। তিনি জানান, মহাদেশজুড়ে একটি শক্তিশালী প্রযুক্তিগত পরিমণ্ডল প্রতিষ্ঠা করে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) যে ডিজিটাল সার্বভৌমত্ব উপহার দিতে চায় নতুন ইউরোপীয় কমিশন, সেখানে হুয়াওয়ের ভূমিকা রয়েছে।

স্থানীয় অপারেটরদের সঙ্গে দ্রুত ও নির্ভরযোগ্য নেটওয়ার্ক তৈরি এবং গবেষণা ও উন্নয়নে বিনিয়োগের মাধ্যমে ইইউর লক্ষ্যমাত্রা অর্জনে যেসব কোম্পানি নেতৃত্ব দিচ্ছে, হুয়াওয়ে তাদের মধ্যে অন্যতম। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি ইউরোপের ১২ দেশে ২৩ গবেষণাকেন্দ্র ও ১৪০ বিশ্ববিদ্যালয়ে নানা গবেষণা কার্যক্রম পরিচালনা করছে। এর মধ্যে রয়েছে ওয়ারলেস থেকে অপটিক্যাল প্রযুক্তি, ক্লাউড কম্পিউটিং প্রভৃতি।

বাংলাদেশে ডিজিটাল পেমেন্ট সল্যুসন্স চালুর লক্ষ্যে একটি কৌশলগত অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করেছে ডিমানি ও মাস্টারকার্ড। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, ডিমানির ভাইস চেয়ারম্যান সোনিয়া বশির কবির, সহপ্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক আরেফ বশিরসহ প্রতিষ্ঠান দুটির ঊর্ধ্বতন কর্মকর্তারা

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..