স্পোর্টস

ইউরোপের পাঁচ লিগ হারাচ্ছে ৩৬ কোটি টাকা!

ক্রীড়া ডেস্ক : বর্তমান বিশ্বে সবচেয়ে আতঙ্কের নাম করোনাভাইরাস। যে কারণে ইউরোপের শীর্ষ পাঁচ লিগ- ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, ইতালিয়ান সিরি ‘আ’, বুন্দেসলিগা ও লিগ ওয়ান স্থগিত হয়েছে। এ মৌসুমে এসব লিগ মাঠে গড়ানো নিয়েও রয়েছে যথেষ্ট শঙ্কা। তাই ৩৬ হাজার ৯৬৪ কোটি টাকা ক্ষতির মুখে পড়তে যাচ্ছে ওই ৫ লিগ। এমনটাই অনুমান করছে ডাচ বহুজাতিক গবেষণা সংস্থা কেপিএমজি। বিশ্বের অন্যতম সেরা এ গবেষণা সংস্থা পাঁচটি লিগের বাকি ম্যাচের তারিখ, সম্প্রচার এবং বাণিজ্যিক খাতের সম্ভাব্য রাজস্ব হিসেব করে এ তথ্য জানিয়েছে।

এবার আর খেলা না হলে সবচেয়ে বেশি ১.২৫ বিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় ১১ হাজার ৬৩৫ কোটি টাকা) হারাবে ইংলিশ প্রিমিয়ার লিগ। এর মধ্যে শুধু সম্প্রচার খাত থেকেই ৮০০ মিলিয়ন ইউরো হারাবে (বাংলাদেশি মুদ্রায় ৭ হাজার ৪৪৬ কোটি টাকা) তারা। এদিকে আবার কেপিএমজি জানিয়েছে, ‘লিগের সঙ্গে যেসব সম্প্রচার সংস্থার চুক্তি রয়েছে তারা অর্থ ফেরত চাইতে পারে যদি খেলা আর মাঠে না গড়ায়।’

কেপিএমজি আরও জানিয়েছে সম্প্রচার সংস্থার কাছ থেকে ৬০০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় ৫ হাজার ৫৮৫ কোটি টাকা) হারাতে পারে লা লিগা। এদিকে সিরি ‘আ’ হারাতে পারে ৪৫০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ১৮৮ কোটি টাকা)। এছাড়া বুন্দেসলিগা হারাতে পারে ৪০০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় ৩ হাজার ৭২৩ কোটি টাকা) ও লিগ ওয়ান ২০০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ৮৬১ কোটি টাকা)।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..