বিশ্ব বাণিজ্য

ইউরোপে ৩০০ কোটি ইউরো বিনিয়োগ করবে গুগল

 

শেয়ার বিজ ডেস্ক: আগামী দুই বছরে ইউরোপিয়ান ডেটা সেন্টারগুলোতে ৩০০ কোটি ইউরো বিনিয়োগের ঘোষণা দিয়েছে মার্কিন সার্চ জায়ান্ট গুগল। প্রতিষ্ঠানটির প্রধান সুন্দার পিচাই গত শুক্রবার এক ব্লগ পোস্টে এ তথ্য জানান। এর পাশাপাশি আগামী বছর ফিনল্যান্ডের হামিনা ডেটা সেন্টারে আরও ৬০ কোটি ইউরো বিনিয়োগ করা হবে। এতে এ ডেটা সেন্টারে গুগলের মোট বিনিয়োগ দাঁড়াবে ২০০ কোটি ইউরো। খবর: সিএনবিসি।
সুন্দার পিচাই বলেন, ‘আমাদের হামিনা ডেটা সেন্টারটি আয় বৃদ্ধি এবং সম্ভাবনার দিক থেকে অনেক গুরুত্বপূর্ণ। আমাদের সব ডেটা সেন্টারের জন্য দীর্ঘস্থায়ী এবং কম শক্তি খরচের দিক থেকে এটি মডেল হিসেবেও কাজ করে।’
ক্লাউড কম্পিউটিংয়ের গুরুত্বপূর্ণ অংশ ডেটা সেন্টার। ডেটা স্টোরেজ ও প্রসেসিংয়ের কাজটি লোকাল হার্ড ড্রাইভের বদলে ইন্টারনেটে করা হয় এর মাধ্যমে। সাধারণত ডেটা সেন্টারগুলো অনেক শক্তি খরচ করে। কিন্তু পিচাই বলেছেন, পরিবেশের ওপর ডেটা সেন্টারের প্রভাব কমাতে তারা অঙ্গীকারবদ্ধ।
সম্প্রতি এক হাজার ৬০০ মেগাওয়াট নবায়নযোগ্য বিদ্যুৎ কিনেছে গুগল। এ বিদ্যুতের অর্ধেক ইউরোপে খরচ করা হবে। এর মাধ্যমে ১০টি নতুন নবায়নযোগ্য শক্তির প্রকল্পও চালু হবে।
ই-কমার্স জায়ান্ট আমাজন ও মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফটের মতো বিশ্বের বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যে প্রতিযোগিতার মূল অংশগুলোর একটি হলো ক্লাউড। সাম্প্রতিক সময়ে এ খাতে অনেকটা এগিয়ে গেছে গুগল।

 

সর্বশেষ..