স্পোর্টস

ইউরো চ্যাম্পিয়নশিপের মূল পর্বে স্পেন

ক্রীড়া ডেস্ক : ক’দিন আগেই নরওয়ের মাঠে হোঁচট খাওয়ায় ইউরো চ্যাম্পিয়নশিপের মূল পর্বে ওঠা নিয়ে কিছুটা শঙ্কায় পড়েছিল স্পেন। গত পরশু ‘এফ’ গ্রুপের ম্যাচে সুইডেনের বিপক্ষেও যা ভর করেছিল বেশ। শেষ পর্যন্ত অবশ্য যোগ করা অতিরিক্ত সময়ের গোলে হার এড়িয়ে ড্র করে স্বস্তি পায় দলটি। একই সঙ্গে আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া এ টুর্নামেন্টের মূল পর্বের টিকিটও নিশ্চিত করে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

স্টকহোমের ফ্রেন্ডস অ্যারেনায় গত পরশু সুইডেনের বিপক্ষে ১-১ গোলে ড্র করে স্পেন। দ্বিতীয়ার্ধে মার্কাসের গোলে পেছনে পড়েছিল সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। শেষদিকে অবশ্য রদ্রিগোর গোলে সমতায় ফিরে বাধভাঙা উল্লাসে মাতে দলটি।

গুরুত্বপূর্ণ ম্যাচে শুরু থেকেই বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল স্পেন। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতার কারণে প্রথমার্ধে একাধিক সুযোগ তৈরি করেও জালের দেখা পায়নি দলটি। যে কারণে বিরতিতে যাওয়ার সময় বেশ হতাশায় পড়েছিল সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধের শুরুতেই পেছনে পড়ে যা আরও বেড়ে যায় তাদের। ছোট ডি-বক্সের মুখ থেকে মার্কাসের হেড দারুণ রিফ্লেক্সে রুখে দেওয়ার পর সেবাস্তিয়ান লারসনের শটও ঠেকিয়ে দেন ডেভিড ডি গিয়া। কিন্তু আলগা বল পেয়ে গোলমুখ থেকে মার্কাসের দ্বিতীয় প্রচেষ্টা ঠেকানোর কোনো সুযোগই ছিল না ম্যানচেস্টার ইউনাইটেড গোলরক্ষকের।

বিরতির পর সংঘবদ্ধ আক্রমণে প্রতিপক্ষের রক্ষণকে ব্যস্ত রাখে স্পেন। তারপরও কিছুতেই গোলের দেখা পাচ্ছিল না সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। একটা সময় তাই হারের শঙ্কায় ভর করেছিল দলটির ওপর। শেষ পর্যন্ত যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে রদ্রিগো গোল করে স্পেন শিবিরে স্বস্তি এনে দেন।

সর্বশেষ..