সুশিক্ষা

ইচ্ছাপূরণে স্যাট

নানা কারণে দেশের বাইরে উচ্চশিক্ষা নিতে চান অনেকেই। এ ইচ্ছাপূরণের প্রথম ধাপ হিসেবে রয়েছে কিছু কোর্স। এর মধ্যে অন্যতম স্যাট। তা-ই নিয়ে আজকের আয়োজন

বিদেশে উচ্চশিক্ষা নেওয়ার জন্য স্যাট একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা। যুক্তরাষ্ট্র বা কানাডায় পড়ার জন্য একজন শিক্ষার্থী কতটুকু প্রস্তুত, তা যাচাই হয় এর মাধ্যমে। ভর্তির জন্য স্যাট পরীক্ষার স্কোর জমা দিতে হয় অনেক বিশ্ববিদ্যালয়ে। পাশাপাশি এটি শিক্ষাবৃত্তি প্রাপ্তির ক্ষেত্রেও সহায়তা করে।

পরীক্ষা পদ্ধতি: ২০১৬ সালে স্যাট পরীক্ষায় বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। আগের কাঠামোয় তিন ঘণ্টা ৪৫ মিনিটে ২৪০০ নম্বরের পরীক্ষা দিতে হতো। বর্তমানে পরীক্ষার সময় তিন ঘণ্টায় নামিয়ে আনা হয়েছে। নম্বর ১৬০০।

পরীক্ষা হয় মূলত দুই ভাগে ম্যাথমেটিকস সেকশন ও এভিডেন্স বেজ্ড রিডিং-রাইটিং সেকশন (আগে রিডিং ও রাইটিং আলাদা ছিল)। এর সঙ্গে অপশনাল হিসেবে রয়েছে রচনা লেখা। এজন্য পরীক্ষার্থীরা সময় পাবেন অতিরিক্ত ৫০ মিনিট।

ম্যাথমেটিকস সেকশনে প্রথম ২০টি প্রশ্নের উত্তর দিতে ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। এ পর্যায়ে পরীক্ষার্থীরা সময় পাবেন ২৫ মিনিট। এরপর বাকি ৩৮টি প্রশ্নের উত্তরের জন্য সময় দেওয়া হয় ৫৫ মিনিট। যেখানে পরীক্ষার্থী সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন।

এভিডেন্স বেজড রিডিং সেকশনে সময় ৬৫ মিনিট। ৫ থেকে ৬টি প্যাসেজ থাকে। একটি প্যাসেজে ১০টি প্রশ্ন থাকে। এভাবে ৫২টি প্রশ্ন করা থাকে এ সেকশনে। রাইটিং সেকশনে ৩৫ মিনিট বরাদ্দ থাকে। উত্তর দিতে হয় ৪৪টি প্রশ্নের। প্রশ্নগুলো এমসিকিউ ধরনের।

নতুন পদ্ধতিতে পরীক্ষার নম্বর কম হওয়ায় নিজ খরচে অথবা বৃত্তি নিয়ে বিদেশে উচ্চশিক্ষার জন্য ১০০০-এর ওপর স্কোরই যথেষ্ট।

রেজিস্ট্রেশন: পরীক্ষায় অংশ নেওয়ার জন্য স্যাটের অফিশিয়াল ওয়েবসাইটের www.collegeboard.org–এর মাধ্যমে আবেদন করতে হবে। বাংলাদেশ থেকে পরীক্ষায় অংশ নিতে গেলে রেজিস্ট্রেশন ফি হিসেবে গুনতে হবে ৯৪ ইউএস ডলার। অপশনালসহ নিবন্ধন ফি পড়বে ১০৬ ডলার।

নিবন্ধনের জন্য পাসপোর্ট ও ছবির ডিজিটাল কপি লাগবে। রেজিস্ট্রেশন হওয়ার পরে ওয়েবসাইটেই প্রবেশপত্র পাওয়া যাবে। এতে পরীক্ষার দিন, তারিখ, সময় ও কেন্দ্র উল্লেখ করা থাকবে। বাংলাদেশে চারটি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। কেন্দ্রগুলো হচ্ছেÑ ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (প্লট ৮০, ব্লক ই, বসুন্ধরা আর/এ, ঢাকা ১২২৯), চিটাগাং গ্রামার স্কুল (৩২১/১১ সারসন রোড, চট্টগ্রাম), গ্রিন ডেল ইন্টারন্যাশনাল স্কুল (হাউজ ৮, রোড নং ৮৩, গুলশান-২ ঢাকা) ও নটর ডেম কলেজ (২ আরামবাগ, মতিঝিল, ঢাকা)।

প্রস্তুতি: স্যাট পরীক্ষায় ভালো করতে প্রয়োজন সুষ্ঠু পরিকল্পনা। বছরের নানা সময় স্যাট পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ রয়েছে। ফলে আপনার সুবিধামতো সময় বেছে নিতে পারবেন। সময় ঠিক করে নেওয়ার পর কোচিংয়ে ভর্তি হতে পারেন। অন্যথায় অফিসিয়াল স্যাট স্টাডি গাইড, ব্যারন’স, প্রিন্সটন রিভিউ, কাপলান, গ্রুবার’স ইত্যাদি বই হতে পারে আপনার অন্যতম সহায়ক।

সর্বশেষ..