প্রিন্ট করুন প্রিন্ট করুন

ইতিবাচক প্রবণতায় চলছে ডিএসইর লেনদেন

নিজস্ব প্রতিবেদক : আজ মঙ্গলবার দেশের পুঁজিবাজারে লেন‌দেনের শুরু‌ থেকেই ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে। এদিন লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) সা‌র্বিক সূচক ডিএসইএক্সে প্রায় ১৫ প‌য়েন্ট যোগ হয়েছে। পাশাপাশি এসময় পর্যন্ত এক্সচেঞ্জটির লেনদেনে অংশ নেয়া অধিকাংশ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর বেড়েছে।

বাজার পর্যবেক্ষ‌ণে দেখা যায়, আজ সকাল ১০ টায় কিছুটা নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হ‌লেও ২০ মিনিট পর থেকে ঊর্ধ্বমুখী প্রবণতায় ডিএসইর সবগুলো সূচক বাড়তে থাকে। এর মধ্যে বেলা ১১ টা পর্যন্ত সার্বিক সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বা দশমিক ২১ শতাংশ বেড়ে ৬ হাজার ২৭৬ পয়েন্টে দাঁড়ি‌য়েছে।

অন্য সূচকগুলোর মধ্যে ডিএস-৩০ সূচক এদিন বেলা ১১ টা পর্যন্ত ৩ প‌য়েন্ট বা দশমিক ৩১ শতাংশ বেড়ে ২ হাজার ৩৮১ ও শরিয়াহ সূচক ডিএসইএস ২ প‌য়েন্ট বা দশমিক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১২ পয়েন্টে দাঁড়িয়েছে।

 প্রথম ঘণ্টায় ডিএসইতে লেনদেন হওয়া ৩৭০টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দর বেড়েছে ২২০টির, কমেছে ৮৫টির, আর অপরিবর্তিত ছিল ৬৫টির বাজারদর। এসময় পর্যন্ত স্টক এক্সচেঞ্জটিতে ২০৫ কো‌টি ৪ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে।