সুশিক্ষা

ইনকিউবেটর পরিচালনা বিষয়ে চুয়েটে সেমিনার অনুষ্ঠিত

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) যৌথ উদ্যোগে ‘ইনকিউবেটর পরিচালনা ও ব্যবস্থাপনা গাইডলাইনস, ২০১৯’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল কক্ষে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম, এনডিসি। এতে বিশেষ অতিথি ছিলেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী ও চুয়েটে নির্মাণাধীন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) সৈয়দ জহুরুল ইসলাম। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কালিয়াকৈর ও অন্য হাইটেক পার্ক উন্নয়ন সহায়তা প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) এএনএম শফিকুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপাচার্য মনোনীত চুয়েট প্রতিনিধি ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক।

হোসনে আরা বেগম বলেন, দেশের অন্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় চুয়েটের আগ্রহ ও আধুনিক ভিশনের কারণে দেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর এ ক্যাম্পাসে স্থাপন করা হবে। ইনকিউবেটর পরিচালনার জন্য গাইডলাইন তৈরি করা হচ্ছে। গাইডলাইনের ভিত্তিতে দেশের অন্য ইনকিউবেটর পরিচালনার গতিপ্রকৃতি নির্ধারণ করা হবে। চুয়েট এক্ষেত্রে পাইওনিয়ার হয়ে থাকবে।

উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর দেশের তথ্যপ্রযুক্তি খাতে নতুন দিগন্তের সূচনা করবে। চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা ও তথ্যপ্রযুক্তি খাতে উদ্যোক্তা তৈরির লক্ষ্যে সরকার এ ইনকিউবেটর নির্মাণের উদ্যোগ নিয়েছে। আশা করছি, চুয়েটের শিক্ষার্থী-গবেষকরা এর সর্বোচ্চ সুবিধা নিতে পারবেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..