Print Date & Time : 9 March 2021 Tuesday 6:19 am

ইনভেস্টমেন্ট করপোরেশনের ঋণমান ‘এএএ’ ও ‘এসটি-১’

প্রকাশ: December 5, 2020 সময়- 11:17 pm

নিজস্ব প্রতিবেদক: আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানি ইনভেস্টমেন্ট করপোরেশন বাংলাদেশের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে আলফা ক্রেডিট লিমিটেড (আলফা রেটিং)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এএএ’ আর স্বল্প মেয়াদে রেটিং পেয়েছে ‘এসটি-১’। ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ১ ডিসেম্বর ২০২০ অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ মূল্যায়ন করা হয়েছে কোম্পানিটিকে।

এদিকে ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ৩০ জুন ২০২০ সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৪ পয়সা, আগের বছর ছিল ৭৮ পয়সা এবং ৩০ জুন ২০২০ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৫৬ টাকা ৪৯ পয়সা, আগের বছর একই তারিখে ছিল ৬০ টাকা ১৩ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে এক টাকা ৩৪ পয়সা, আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ২৭ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য আগামী ১৯ ডিসেম্বর বেলা সাড়ে ১০টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে।

এদিকে সর্বশেষ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর শূন্য দশমিক ৯৩ শতাংশ বা ৮০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৮৬ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৮৬ টাকা ৫০ পয়সা। দিনজুড়ে ৭১ হাজার ২৩১টি শেয়ার মোট ৩০৪ বার হাতবদল হয়, যার বাজারদর ৬১ লাখ ৬০ হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনিন্ম ৮৫ টাকা ৯০ পয়সা থেকে সর্বোচ্চ ৮৭ টাকা ৫০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ৬১ টাকা থেকে ১১০ টাকার মধ্যে ওঠানামা করে।

১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির এ কোম্পানি। অনুমোদিত মূলধন এক হাজার কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৭৬৭ কোটি ৪৪ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ এক হাজার ৪৯৮ কোটি ৩৪ লাখ টাকা।

কোম্পানিটির মোট ৭৬ কোটি ৭৪ লাখ ৪৩ হাজার ৩৫৯টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যানুযায়ী কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৬৯ দশমিক ৮১ শতাংশ, সরকারি ২৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক এক দশমিক ৭১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে এক দশমিক ৪৮ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বাজারদরের ভিত্তিতে মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১০০ দশমিক ৫৮ এবং সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বাজারদরের ভিত্তিতে মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ৫৪ দশমিক শূন্য ছয়।