ইন্দোনেশিয়ায় অবৈধ সোনার খনিতে ধস নিহত ছয়

শেয়ার বিজ ডেস্ক: ইন্দোনেশিয়ার সুলাওয়েসি প্রদেশের বুরাঙ্গা গ্রামের সোনার খনিতে ধসের ঘটনায় অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে। এছাড়া বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন। অবৈধভাবে ওই খনিটিতে খনন চালানো হচ্ছিল বলে প্রাদেশিক কর্তৃপক্ষ জানিয়েছে। টানা কয়েকদিন কয়েকদিন ধরে ভারি বৃষ্টিতে গত বুধবার সন্ধ্যায় এ ভূমিধসের ঘটনা ঘটে। খবর: রয়টার্স।

ধসের পরই সেখানে উদ্ধার কার্যক্রম শুরু করেন উদ্ধারকর্মীরা। তাদের সঙ্গে পুলিশ ও সামরিক বাহিনীর সদস্যরাও উদ্ধারকাজে অংশ নেন। ধসে  পড়া মাটি খুঁড়ে তল্লাশি চালাতে ভারি যন্ত্রপাতি ব্যবহার করা হয়। খনিটিতে ধসের পর গতকাল অন্তত ১৫ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

এছাড়া এখনও আরও কয়েকজন নিখোঁজ রয়েছেন বলে উদ্ধারকর্মীরা জানিয়েছেন। স্থানীয় গণমাধ্যম বলছে, এখনও বহু লোক

নিখোঁজ রয়েছেন। যদিকে সরকারিভাবে সে তথ্য অস্বীকার করা করা হয়েছে।

সুলাওয়েসি প্রদেশের রাজধানী পালু থেকে তল্লাশি ও উদ্ধারবিষয়ক কর্মকর্তা ফাতমাবতী জানান, এ পর্যন্ত যে তথ্য পাওয়া গেছে, মৃতের সংখ্যা সে তুলনায় আরও বাড়তে পারে।

প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা জানিয়েছেন, ওই এলাকায় অবৈভাবে খনিটিতে খননকার্য চালানো হচ্ছিল। সেখান থেকে স্বর্ণ উত্তোলনের কাজ করছিলেন শ্রমিকরা। তবে অপরিকল্পিভাবে খনন করায় সেটি বেশ ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে।

এর মধ্যেই টানা কয়েকদিন ধরে বৃষ্টি শুরু হয় ওই প্রদেশে। ফলে অপরিকল্পিতভাবে খনন করার খনিটিতে ধসের এ ঘটনা ঘটে। ধসের পরপরই উদ্ধারকাজ শুরু করেন তারা। সেখান থেকে বেশ কয়েকজনকে জীবিত উদ্ধার করা হলেও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন। গত বুধবার খনিটিতে ধসের পর থেকে গতকালও উদ্ধার তৎপরতা চালান উদ্ধারকর্মীরা।

সর্বশেষ..