বিশ্ব সংবাদ

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ৩৫

শেয়ার বিজ ডেস্ক : ইন্দোনেশিয়ার সুলায়েসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। গতকাল শুক্রবার ভোরে ছয় দশমিক দুই মাত্রার এ ভূমিকম্পে অন্তত ৩৫ জন নিহত এবং ছয়শ’র বেশি মানুষ আহত হয়েছেন। ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ বলছে, ভ‚মিকম্পটির কেন্দ্রস্থল ছিল মাজেনে শহর থেকে ছয় কিলোমিটার উত্তর-পূর্বে মাটির ১০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের কবলে পড়ে অন্তত ১৫ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছেন। খবর: বিবিসি।

প্রশান্ত মহাসাগরের রিং অব ভলকানোর ওপর অবস্থিত ইন্দোনেশিয়া। অর্থাৎ ভৌগোলিক কারণেই ইন্দোনেশিয়া বিশ্বের অন্যতম ভূমিকম্পপ্রবণ দেশ। প্রায়ই দেশটিতে বড় ধরনের ভ‚মিকম্প আঘাত হানে। আর তাতে শত শত মানুষের মৃত্যু হয়।

শুক্রবার সকালে সুলায়েসি দ্বীপের ভূমিকম্পে মাজেনে শহরের উত্তরাঞ্চলে একটি হাসপাতালের ভবন ধসে পড়ে ধ্বংসস্ত‚পের নিচে আটকে পড়েছেন বহু রোগী ও হাসপাতাল কর্মী। আরিয়ান্তো নামের এক উদ্ধারকর্মী জানান, ‘হাসপাতালটি ভেঙে পড়েছে আর রোগী ও কর্মীরা আটকে পড়েছেন। আমরা তাদের কাছে পৌঁছানোর চেষ্টা করছি।’

নিহতদের মধ্যে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে মামুজু শহরে। এছাড়া সুলায়েসি দ্বীপের পশ্চিমাঞ্চলে আরও আটজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মামুজুর দুর্যোগ প্রশমন সংস্থার প্রধান আলি রহমান বলেন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে, কিন্তু প্রার্থনা করছি তা যেন না হয়। মারা যাওয়া বহু মানুষ ধ্বংসস্ত‚পের নিচে চাপা পড়েছেন।

ভূমিকম্পের পর হাজার হাজার মানুষ বাড়ি ছেড়ে বেরিয়ে পড়েন। স্থানীয় সাংবাদিক সুদিরমল স্যামুয়েল জানিয়েছেন, ‘গভর্নরের অফিস ও একটি শপিং মলও ক্ষতিগ্রস্ত হয়েছে।’ উদ্ধারকারীরা যে ছবি দিয়েছেন, তাতে দেখা যাচ্ছে, স্থানীয় হাসপাতালের কাছে একটি বাড়ি ভেঙে পড়েছে। আরেকটি ছবিতে দেখা যাচ্ছে, বাড়ি ভেঙে পড়ে আটকে থাকা দুই বোনকে উদ্ধারের চেষ্টা করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৮ সালে সুলায়েসি দ্বীপের পালু শহরে আরেকটি ছয় দশমিক দুই মাত্রার ভ‚মিকম্প ও সুনামি আঘাত হানে। এতে শত শত মানুষের মৃত্যু হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..