প্রিন্ট করুন প্রিন্ট করুন

ইন্দো-প্যাসিফিক সম্পর্ক জোরদার

দক্ষিণ কোরিয়া সফরে বাইডেন

শেয়ার বিজ ডেস্ক: ইন্দো-প্যাসিফিক সম্পর্ক জোরদারের লক্ষ্যে এশিয়ায় সফর শুরু করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এই সফরে তিনি দক্ষিণ কোরিয়া ও জাপান যাবেন। এর অংশ হিসেবে গতকাল তিনি প্রথমে দক্ষিণ কোরিয়া পৌঁছেছেন। গতকাল শুক্রবার তিনি সিউলের দক্ষিণে ওসান বিমানঘাঁটিতে অবতরণ করেন।

তিন দিনের সফরে বাইডেন দক্ষিণ কোরিয়ার এসেছেন। কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়োর সঙ্গে একটি সম্মেলনেও অংশ নেবেন। এরপর তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কুশিহিদার সঙ্গে আলোচনা করা জন্য দক্ষিণ কোরিয়া ছাড়বেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর এটাই বাইডেনের প্রথম এশিয়া সফর। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানান, তার এ সফরকে কেন্দ্র ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে উত্তেজনা তৈরি করতে পারে উত্তর কোরিয়া।

সিউল ও টোকিওতে উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে আলোচনার পাশাপাশি দ্বিপক্ষীয় কয়েকটি ইস্যুতে আলোচনা করবেন বাইডেন।

তাছাড়া জাপানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ‘কোয়াড’ নেতাদের সম্মেলনেও যোগ দেবেন। এতে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের অর্থনৈতিক রূপরেখা গঠন করা হবে। কোয়াডভুক্ত দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, জাপান, ভারত ও অস্ট্রেলিয়া।

দক্ষিণ কোরিয়ার সোগাং ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক জায়েচুন কিম বলেন, বাইডেনের এশিয়া সফরের মূল উদ্দেশ্য হলো যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কৌশলের জন্য এশিয়ান প্রধান মিত্রদের সমর্থন বাড়ানো।

এদিকে এশিয়ায় চীন ও রাশিয়ার আধিপত্য কমাতে এর আগেও দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট আশিয়ানকে আর্থিক সহায়তার ঘোষণা করেছেন বাইডেন। যুক্তরাষ্ট্রের আমন্ত্রণে গত সপ্তাহে আশিয়ানের শীর্ষ সম্মেলনে ওয়াশিংটনে অনুষ্ঠিত হয়। বাইডেন ওই সম্মেলনের উদ্বোধন করে জোটটির অবকাঠামোগত উন্নয়নে বিশাল অর্থিক সহায়তার ঘোষণা করেন। এদিকে বাইডেনের এ সফরকে রাজনৈতিক বিশ্লেষকরা চীন-রাশিয়াকে চাপে রাখার কৌশল হতে পারে বলে মনে করেন।