কোম্পানি সংবাদ পুঁজিবাজার

ইপিএস বেড়েছে প্রাইম ব্যাংকের

প্রথম প্রান্তিক

নিজস্ব প্রতিবেদক: চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ, ২০২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ব্যাংক খাতের কোম্পানি প্রাইম ব্যাংক লিমিটেড। আর গত বছরের তুলনায় এ বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে পাঁচ পয়সা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি আয় হয়েছে ৪২ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৩৭ পয়সা। অর্থাৎ ইপিএস পাঁচ পয়সা বেড়েছে। এছাড়া ২০২০ সালের ৩১ মার্চ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য হয়েছে ২৩ টাকা ৮৬ পয়সা, যা ২০১৯ সালের ৩১ মার্চে ছিল ২৩ টাকা ৫৭ পয়সা। আর এ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে দুই টাকা ১২ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল এক টাকা ৯৭ পয়সা।

২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৯৯ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৩ টাকা ২৩ পয়সা।

এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর অপরিবর্তিত থেকে প্রতিটি সর্বশেষ ১৪ টাকা ২০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৪ টাকা ২০ পয়সা। দিনজুড়ে ৩৯ হাজার ৬৯০টি শেয়ার মোট ১২ বার হাতবদল হয়, যার বাজারদর পাঁচ লাখ ৬৪ হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনিম্ন ১৪ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ১৪ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়। এক বছরে শেয়ারদর ১৩ টাকা ৫০ পয়সা থেকে ১৯ টাকা ৯০ পয়সার মধ্যে ওঠানামা করে।

‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানির দুই হাজার ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক হাজার ১৩২ কোটি ২৮ লাখ টাকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..