কোম্পানি সংবাদ পুঁজিবাজার

ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস পরিচালকের শেয়ার কেনা সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের উদ্যোক্তা ও পরিচালকের শেয়ার কেনা সম্পন্ন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, পূর্ব ঘোষণা অনুযায়ী কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালক এম. আতাউর রহমান কোম্পানির দুই হাজার শেয়ার বর্তমান বাজারদরে কিনেছেন।

এদিকে ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাববছরে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ১০ টাকা ৭৬ পয়সা এবং ৩০ জুন ২০১৯ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ৪৭ টাকা ৩২ পয়সা। আর ওই সময়ে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ১৩ টাকা ৮৭ পয়সা।

গতকাল কোম্পানিটির শেয়ারদর শূন্য দশমিক ২৬ শতাংশ বা ৬০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ২৩২ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২৩০ টাকা ৭০ পয়সা। ওইদিন কোম্পানিটির ২১ লাখ ৫৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনজুড়ে ৯ হাজার ৩৪১টি শেয়ার মোট ৮৯ বার হাতবদল হয়। ওইদিন শেয়ারদর সর্বনি¤œ ২৩০ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ২৩৩ টাকায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ২২৫ টাকা ২০ পয়সা থেকে ২৯০ টাকা ৯০ পয়সায় ওঠানামা করে।

ওষুধ ও রসায়ন খাতের ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি ৩০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫ টাকা ৯২ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৪৩ টাকা ২১ পয়সা। এর আগের বছরও কোম্পানিটি বিনিয়োগকারীদের ২৫ শতাংশ নগদ ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। ওই সময় ইপিএস হয়েছিল ৯ টাকা ছয় পয়সা ও ৪২ টাকা ৭৯ পয়সা, যা তার আগের বছর একই সময় ছিল ১১ টাকা ৪৪ পয়সা ও ৩৮ টাকা ৭২ পয়সা। ২০১৮ সালে মোট মুনাফা করে ৪৫ কোটি ২৩ লাখ টাকা, যা আগের বছর ছিল ২৩ কোটি ৩৮ লাখ ৩০ হাজার টাকা।

৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩১ কোটি ২৪ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানিটির মোট তিন কোটি ১২ লাখ ৪৩ হাজার ৬২৮টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৪৪ দশমিক ৪৩ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ২১ দশমিক ৩২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩৪ দশমিক ২৫ শতাংশ শেয়ার। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ২১ দশমিক ৪৪ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ২০ দশমিক ১৭।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..