বিশ্ব বাণিজ্য

ইরাককে ফের ছাড় যুক্তরাষ্ট্রের

শেয়ার বিজ ডেস্ক: ইরান থেকে গ্যাস আমদানির ক্ষেত্রে ইরাককে আরও ৪৫ দিনের ছাড় দিচ্ছে যুক্তরাষ্ট্র। ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ইরাককে এ গ্যাস আমদানির সুযোগ দিচ্ছে ওয়াশিংটন। ইরাক সরকারের একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। ইরান থেকে আমদানি করা গ্যাসের মাধ্যমে ইরাকের চাহিদার বড় অংশ মেটানো হয়। খবর: এএফপি।

২০১৮ সালের শেষ দিকে ইরানের জ্বালানি খাতে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। তবে প্রাথমিকভাবে ইরাককে ৪৫ দিনের ছাড় দেওয়া হয়। এছাড়া এটি ৯০ থেকে ১২০ দিন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। প্রতিবেশী দেশ ইরান থেকে প্রতিবছর উল্লেখযোগ্য পরিমাণে গ্যাস ও বিদ্যুৎ আমদানি করে ইরাক। এর মাধ্যমে দেশটির মোট চাহিদার প্রায় এক-তৃতীয়াংশ পূরণ হয়ে থাকে। দীর্ঘদিনের সংঘাত ও দুর্বল রক্ষণাবেক্ষণের কারণে বাগদাদের এ খাত ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

ইরাকের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, নতুন করে ৪৫ দিনের ছাড় দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তবে এজন্য কঠোর কিছু শর্তারোপ করা হয়েছে। উভয় দেশ এখনও শর্তগুলো স্পষ্ট করতে আলোচনা চালিয়ে যাচ্ছে। ইরানের ওপর নির্ভরতা কমাতে ইরাকের ওপর চাপ অব্যাহত রেখেছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো থেকে গ্যাস কিনে তাদের বিদ্যুৎকেন্দ্রগুলোয় ব্যবহার করতে বলা হচ্ছে।

গত বছর যুক্তরাষ্ট্রের জ্বালানি কোম্পানি জেনারেল ইলেকট্রিকের সঙ্গে একটি চুক্তি করে ইরাক। এছাড়া আরও কিছু কোম্পানির সঙ্গে আলোচনা অব্যাহত রাখলেও এখনও কোনো চুক্তিতে পৌঁছাতে পারেনি তারা। ইরাক ধীরে চলার কারণে যুক্তরাষ্ট্র হতাশ বলে উভয় দেশের কর্মকর্তারা জানিয়েছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..