বিশ্ব সংবাদ

ইরাকে বিক্ষোভকারীদের দাবি মানার প্রতিশ্রুতি প্রধানমন্ত্রীর

শেয়ার বিজ ডেস্ক: চাকরির সংকট, নিম্নমানের সরকারি সেবা এবং দুর্নীতির বিরুদ্ধে গত মঙ্গলবার থেকে বাগদাদের রাজপথে নামেন কয়েক হাজার বিক্ষোভকারী। তিনদিন ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভে সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৩১ জনে দাঁড়িয়েছে। এরই মধ্যে ইরাকে চলমান সরকারবিরোধী বিক্ষোভে আন্দোলনরতদের দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদি। খবর : বিবিসি।
তিনি বলেন, যেসব দাবি-দাওয়া নিয়ে বিক্ষোভকারীরা রাস্তায় প্রতিবাদ সমাবেশ করছেন তাদের, সেসব দাবি-দাওয়া মেনে নিতে তার সরকার প্রস্তুত রয়েছে। জাতির উদ্দেশ্যে দেওয়া টেলিভিশন ভাষণে বলেন, দুর্নীতি, বেকারত্ব এবং ঘুষের মতো বিদ্যমান সমস্যা রাতারাতি সমাধান করা যাবে না। তবে তিনি দেশের দরিদ্র পরিবারগুলোর জন্য একটা মৌলিক আয়ের ব্যবস্থা করার জন্য নতুন আইন পাস করবেন বলে জানান।
নির্দিষ্ট কোনো রাজনৈতিক দলের অনুসারী না হয়েও সরকারি অনিয়মের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নামেন হাজার হাজার বিক্ষোভকারী। নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ও গুলি চালিয়ে তাদের ওপর চড়াও হলে এই বিক্ষোভ বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ে। বিশেষ করে শিয়া অধ্যুষিত দক্ষিণাঞ্চলীয় বেশ কয়েকটি শহরে বিক্ষোভ ব্যাপক আকার ধারণ করেছে। এক বছর আগে প্রধানমন্ত্রী আদেল আবদেল মাহদি ক্ষমতা গ্রহণের পর এটিই দেশটির সবচেয়ে বড় বিক্ষোভ।
এদিকে ইরাকে সরকারবিরোধী আন্দোলনের মধ্যেই সরকারি এক হাজার কর্মীকে ছাঁটাই করেছে দেশটির দুর্নীতি দমন কমিশন। প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি নেতৃত্বাধীন এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

 

সর্বশেষ..