বিশ্ব বাণিজ্য

ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

শেয়ার বিজ ডেস্ক : ইরানের ওপর নতুন করে আবারও নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এবারের নিষেধাজ্ঞা এসেছে দেশটির নির্মাণ খাতের ওপর। গত বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ নিষেধাজ্ঞা ঘোষণা করেন। খবর: রয়টার্স।

ইরানের নির্মাণ খাত পুরোপুরি দেশটির বিপ্লবী রক্ষী বাহিনীর নিয়ন্ত্রণাধীন বলে দাবি করে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। এর আগে একতরফাভাবে বিপ্লবী রক্ষী বাহিনীকে একটি ‘সন্ত্রাসী’ সংগঠন হিসেবে তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। ফলে তাদের নিয়ন্ত্রণে থাকা নির্মাণ খাতের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হলো।   

একই সঙ্গে ইরানের পারমাণবিক প্রকল্পে যাতে কোনো বিদেশি প্রতিষ্ঠান সহযোগিতা করতে না পারে, সে জন্য বেসামরিক পারমাণবিক সহায়তার ওপর নিষেধাজ্ঞার সময়সীমাও নতুন করে বাড়ানো হয়। গত মঙ্গলবার আগে থেকে জারি রাখা ওই নিষেধাজ্ঞার সময় শেষ হয়। এ যাত্রায় নতুন করে তা আরও ৯০ দিন বাড়ানো হলো।

২০১৫ সালে ইরানের সঙ্গে হওয়া বিশ্বের ছয় পরাশক্তির পারমাণবিক চুক্তি থেকে গত বছর একতরফাভাবে বেরিয়ে যান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পর থেকেই দেশটির ওপর একের পর এক কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে মার্কিনিরা। এ নিয়ে দুই দেশের মধ্যে তুমুল উত্তেজনা বিরাজ করছে। এর প্রতিক্রিয়ায় ইরানও ধাপে ধাপে চুক্তিটি থেকে সরে যাচ্ছে। তারা পুনরায় নিজেদের পারমাণবিক প্রকল্পের গতি বাড়িয়ে দিয়েছে। ইরান চার বছর ধরে পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করলেও ২০১৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্র এ চুক্তি থেকে অন্যায়ভাবে বেরিয়ে যায়। এরপর ইউরোপ ইরানকে এ সমঝোতা বাস্তবায়নের আশ্বাস দিলেও তা পালনে চরম ব্যর্থতার পরিচয় দেয়। যুক্তরাষ্ট্র ওই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর থেকেই একের পর এক ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে চলেছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..