বিশ্ব সংবাদ

ইরানের তেলের বড় ক্রেতা চীন

শেয়ার বিজ ডেস্ক: ইরানের অপরিশোধিত তেলের শীর্ষ ক্রেতা দেশ চীন। গত কয়েক মাসে দেশটিতে ব্যাপকহারে অপরিশোধিত তেল সরবরাহ বাড়িয়েছে ইরান। এছাড়া ওপেকের সদস্য দেশ ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা শিগগিরই উঠে যাবেÑএমন প্রত্যাশা থেকে দেশটি থেকে ভারতের রাষ্ট্রীয় তেল পরিশোধনাগারগুলো জ্বালানি তেল আমদানি বাড়ানোর পরিকল্পনা হাতে নিচ্ছে। খবর: রয়টার্স।

২০১৮ সালে ইরানের পরমাণু কর্মসূচিবিষয়ক চুক্তি থেকে সরে আসেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই চুক্তিতে পুনরায় ফিরে যাওয়ার বিষয়ে আলোচনা শুরু করতে চান বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে এ আলোচনা শুরুর আগেই ইরানের ওপর আরোপ করা বিভিন্ন অর্থনৈতিক অবরোধগুলো তুলে নেয়া হবে বলে প্রত্যাশা করছে তেহরান।

জো বাইডেন দায়িত্ব গ্রহণের পর থেকেই ইরান এশিয়ায় তার অপরিশোধিত তেলের বাজার পুনরুদ্ধারের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এর অংশ হিসেবে ইরানের জাতীয় তেল সংস্থা এনআইসিও এশিয়াজুড়ে ক্রেতাদের চাহিদা সম্পর্কে ধারণা নিতে শুরু করেছে। যদিও এ বিষয়ে সরাসরি কিছু বলতে রাজি হয়নি সংশ্লিষ্ট সূত্রটি।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে ২০১৮ সালের শেষের সময় থেকে চীন, ভারত, জাপান এবং দক্ষিণ কোরিয়ায় ইরানের তেল রপ্তানি ব্যাপকহারে হ্রাস পায়। ওপেক+ উৎপাদকরা যেসব পদক্ষেপ এবং উৎপাদন কমানো হয়েছে, যা মধ্যপ্রাচ্যে এশিয়ার ক্রুড অয়েলের বাজারকে শক্ত অবস্থানে নিয়ে গেছে যদিও এশিয়া তার অর্ধেকের বেশি তেল আমদানি করে মধ্যপ্রাচ্য থেকে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..