বিশ্ব সংবাদ

ইরানের ৩৩ নিউজ সাইট বন্ধ করল যুক্তরাষ্ট্র

শেয়ার বিজ ডেস্ক: ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম প্রেস টিভিসহ দেশটির ৩৩টি নিউজ সাইট বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে মঙ্গলবার বিকাল থেকেই এসব সাইটে প্রবেশ করা যাচ্ছে না। যুক্তরাষ্ট্রের দাবি, ওয়েবসাইটগুলোর মাধ্যমে মিথ্যা তথ্য প্রচার করা হতো। খবর: বিবিসি, পারসটুডে।

বন্ধের পর প্রবেশের চেষ্টার করলে লেখা আসে সাইটগুলো জব্দ করা হয়েছে। এছাড়া সেখানে মার্কিন বিচার মন্ত্রণালয়, ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই), যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের লোগো প্রদর্শিত হচ্ছে।

বন্ধ হওয়া ৩৩টি নিউজ সাইটের বেশিরভাগই ইরানের ইসলামিক রেডিও, টেলিভিশন ইউনিয়ন দ্বারা পরিচালিত। এছাড়া যুক্তরাষ্ট্র কর্তৃক বন্ধ করে দেয়ার তালিকায় রয়েছে, ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর একটি সংবাদ মাধ্যম ও হামাসের মুখপত্র ‘ফিলিস্তিন ট্যুডে’।

তবে ৩৩টির মধ্যে কয়েকটি সাইটে প্রবেশ করা যাচ্ছে। গত অক্টোবরেও ইরান কর্তৃক পরিচালিত প্রায় ১০০ নিউজ সাইট বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। অনুমান নির্ভর সংবাদ প্রকাশের অভিযোগে বন্ধ করা হয়েছিল সংবাদ মাধ্যমগুলোর ওয়েবসাইট।

যুক্তরাষ্ট্র বাকস্বাধীনতা দমন করেছে: এদিকে আমেরিকা চরম বিদ্বেষী পদক্ষেপ নিয়ে ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভির ওয়েবসাইট বন্ধ করে দেয়ার যে ব্যবস্থা করেছে তাকে ব্যর্থ বলে উল্লেখ করেছে গণমাধ্যমটি। প্রেস টিভি বলেছে, ডটকমের পরিবর্তে ডটআইআর (.ir)  ব্যবহার করে সহজেই এ ইরানি গণমাধ্যমের ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে। প্রেস টিভির জনসংযোগ বিভাগ গতকাল বলেছে, (presstv. ir) প্রেসটিভিডটআইআর- এ ঠিকানায় ক্লিক করে যে কেউ প্রেস টিভির মূল পাতাসহ সবগুলো পাতায় অবাধে প্রবেশ করতে পারছেন।

মঙ্গলবার মধ্যরাতে ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভি ও আরবি ভাষার নিউজ চ্যানেল আল-আলমসহ বেশ কয়েকটি টেলিভিশন চ্যানেলের ওয়েবসাইট বন্ধ করে দেয় বাক ও গণমাধ্যমের স্বাধীনতার দাবিদার আমেরিকা।

মার্কিন প্রশাসনের একটি ঘনিষ্ঠ সূত্র রয়টার্সকে জানিয়েছে, [আমেরিকার] বিচার মন্ত্রণালয় ইরানের পক্ষ থেকে পরিচালিত ৩০টির বেশি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..