প্রিন্ট করুন প্রিন্ট করুন

ইরানে গ্যাস রফতানি স্থগিত করেছে তুর্কমেনিস্তান

 

শেয়ার বিজ ডেস্ক: বকেয়া নিয়ে দুই দেশের উত্তেজনার মধ্যে ইরানে গ্যাস রফতানি স্থগিত রেখেছে তুর্কমেনিস্তান। ইরানের ন্যাশনাল গ্যাস কোম্পানির বরাত দিয়ে সংবাদ সংস্থা সানার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর এএফপি।

দেশ দুটি সম্প্রতি এ বিষয়ে একাধিকবার আলোচনায় বসলেও বকেয়া পরিশোধে ইরানের সঙ্গে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি তুর্কমেনিস্তান। এ পরিপ্রেক্ষিতে রোববার গ্যাস সরবরাহ স্থগিত করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, বকেয়া পরিশোধের দাবিতে এবং এ-সংক্রান্ত পেমেন্ট চুক্তিতে পৌঁছাতে না পেরে, তুর্কমেনিস্তানের গ্যাস কোম্পানি ইরানে রফতানি স্থগিত রেখেছে।

ইরানের উত্তরাঞ্চলে তুর্কমেনিস্তানের গ্যাস ব্যবহার করা হয়, কারণ দেশটির দক্ষিণাঞ্চলে এর নিজস্ব গ্যাস ক্ষেত্রগুলো অবস্থিত। দেশটির ন্যাশনাল ইরানিয়ান গ্যাস কোম্পানি ভোক্তাদের গ্যাস খরচে সতর্ক হতে বলেছে। পাশাপাশি দেশীয় উৎপাদন বাড়ানো হবে বলে জানিয়েছে সংস্থাটি, যাতে করে আর গ্যাস আমদানি করতে না হয়। চীন ও তুরস্কের পর তুর্কমেনিস্তানের তৃতীয় বৃহৎ গ্যাস আমদানিকারক দেশ ইরান। সম্প্রতি দেশটিতে ১০ বিলিয়ন ঘনমিটার গ্যাস রফতানি করেছে তুর্কমেনিস্তান। দশ বছর আগেও একবার তুর্কমেনিস্তান শীত মৌসুমে হঠাৎ ইরানে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছিল। ওই সময় তুর্কমেনিস্তান গ্যাসের দাম নয়গুণ বাড়ানোর দাবি জানিয়েছিল। ইরানের জ্বালানি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সম্প্রতি তারা প্রতিদিন ৭০০ মিলিয়ন ঘনমিটার গ্যাস উৎপাদন করে।