বিশ্ব সংবাদ

ইরান ও ভেনেজুয়েলায় মার্কিন চাপ মানবতাবিরোধী অপরাধ

হাসান রুহানির মন্তব্য

শেয়ার বিজ ডেস্ক : ভেনেজুয়েলা ও ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাসহ চাপ সৃষ্টির কৌশল ও ষড়যন্ত্র প্রকৃতপক্ষে মানবতাবিরোধী অপরাধ বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। তিনি বলেন, মার্কিন এ ষড়যন্ত্র মোকাবিলার মৌলিক উপায় হচ্ছে প্রতিরোধ। গতকাল বুধাবার তেহরান সফররত ভেনেজুয়েলাার পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরেয়াযার সঙ্গে এক বৈঠকে প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেন। খবর: পার্স টুডে।

তিনি বলেন, ইরান ও ভেনেজুয়েলাার ওপর বেআইনি নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন মানবতাবিরোধী অপরাধ করছে। তবে নিঃসন্দেহে স্বাধীনতাকামী জাতিগুলো মার্কিন এ চাপ ও ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়াবে। যেসব জাতি মার্কিন এ চাপের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলবে তারা নিঃসন্দেহে এ লড়াইয়ে বিজয়ী হবে এবং যুক্তরাষ্ট্রকে অনুতপ্ত হতে হবে।

প্রেসিডেন্ট রুহানি বলেন, বর্তমান মার্কিন প্রশাসন স্বাধীনচেতা জাতি ও সরকারগুলোর বিরুদ্ধে কাজ করছে এবং বিশ্বে তারা ইহুদিবাদী ইসরাইলের নীতি বাস্তবায়নকারী শক্তিতে পরিণত হযেছে। ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে ইরানের প্রেসিডেন্ট দু’দেশের মধ্যকার সম্পর্কের প্রশংসা করে তিনি বন্ধুপ্রতিম ভেনেজুয়েলার সঙ্গে সম্পর্ক আরও বাড়ানোর ক্ষেত্রে তেহরানের প্রস্তুতির কথা ঘোষণা করেন। একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল নিয়ে ভেনেজুয়েলার শীর্ষ পর্যায়ের এ কূটনীতিক রোববার তিন দিনের সফরে তেহরান পৌঁছান। সফরে তিনি ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফসহ উচ্চপর্যায়ের কয়েকজন কর্মকর্তার সঙ্গে বৈঠক করেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..