বিশ্ব সংবাদ

ইরান প্রস্তুত থাকলে আলোচনায় বসব: ট্রাম্প

শেয়ার বিজ ডেস্ক: ইরান প্রস্তুত থাকলে তেহরানের সঙ্গে আলোচনায় বসতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পেনসিলভানিয়ার এক অনুষ্ঠানে যোগদানের জন্য হোয়াইট হাউজ ত্যাগের আগে গত সোমবার তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন। খবর রয়টার্স।
প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘যদি তারা ফোন করেন তাহলে আমরা নিশ্চয় আলোচনায় বসব তবে সবই নির্ভর করছে তাদের ওপর। তারা যদি প্রস্তুত থাকে তাহলে আমি চাই শুধু তারা ফোন করুক; যদি তারা প্রস্তুত না থাকেন তাহলে তাদের বিব্রত করার দরকার নেই।’ ডোনাল্ড ট্রাম্প ইরানের হুমকির কথা অস্বীকার করে বলেন, ‘আমরা এমন ইঙ্গিত দেইনি যে, কিছু ঘটবে? তবে কিছু ঘটলে অবশ্যই আমরা শক্তি দিয়ে তা মোকাবিলা করব। আমাদের সামনে বিকল্প থাকবে না।’ এবারও প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে ফাঁকা হুমকির পুনরাবৃত্তি করেন।
যুক্তরাষ্ট্র নতুন করে ইরানের ওপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে ওয়াশিংটন-তেহরানের মধ্যে উত্তেজনা শুরু হয়। মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরও জোরদার হওয়ার পরিপ্রেক্ষিতে উত্তেজনা আরও বৃদ্ধি পেলে মধ্যপ্রাচ্যে বিমানবাহী রণতরি বহর ও পারমাণবিক বোমা বহনে সক্ষম বি-৫২ বোমারু বিমান মোতায়েন করে যুক্তরাষ্ট্র। তারপর থেকে পক্ষ দুটির মধ্যে যে কোনো সময় যুদ্ধ বেঁধে যেতে পারে আশঙ্কায় প্রবল উদ্বেগ দেখা দিয়েছে।

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..