কোম্পানি সংবাদ

ইসলামী ব্যাংকিং কার্যক্রম চালু করবে মার্কেন্টাইল ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: প্রচলিত ব্যাংকিংয়ের পাশাপাশি ইসলামিক ব্যাংকিং কার্যক্রম চালু করবে ব্যাংক খাতের কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে। প্রাপ্ত তথ্যমতে, মার্কেন্টাইল ব্যাংকের প্রচলিত ব্যাংকিং কার্যক্রমের পাশাপাশি ইসলামিক ব্যাংকিং কার্যক্রম প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় কার্যক্রম শুরু করার জন্য ব্যাংকের পরিচালনা পর্ষদ ইতোমধ্যে অনুমোদন দিয়েছে। তবে এ কার্যক্রম চালু করতে হলে বিনিয়োগকারী এবং নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অনুমোদন লাগবে। এ অনুমোদনের জন্য ব্যাংকটি শিগগিরই বিশেষ সাধারণ সভার (ইজিএম) আয়োজন করবে। এবং রেকর্ড ডেট, ইজিএমের তারিখ এবং স্থান বিনিয়োগকারীদের পরে জানানো হবে বলে জানা গেছে।
এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর এক দশমিক ৫৯ শতাংশ বা ২০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ১২ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ১২ টাকা ৪০ পয়সা। দিনজুড়ে ছয় লাখ ৯৭ হাজার ৩৯৭টি শেয়ার ২৪৯ বার হাতবদল হয়, যার বাজারদর ৮৭ লাখ ছয় হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ১২ টাকা ৩০ পয়সা থেকে সর্বোচ্চ ১২ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১২ টাকা ৩০ পয়সা থেকে ২০ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে।
২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। যা তার আগের বছর ছিল ১৭ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ। আলোচিত সময়ে ইপিএস হয়েছে তিন টাকা ৫৯ পয়সা আর এনএভি হয়েছে ২২ টাকা ৯১ পয়সা, যা তার আগের বছর ছিল তিন টাকা ৮৯ পয়সা এবং এনএভি দাঁড়িয়েছে ২২ টাকা ৬৭ পয়সা। আলোচিত সময় কর-পরবর্তী মুনাফা করেছে ২৯২ কোটি ২৯ লাখ ৭০ হাজার টাকা, যা তার আগের বছর ছিল ৩০১ কোটি ৯৯ লাখ ৪০ হাজার টাকা।
কোম্পানিটি ২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। এক হাজার ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৯৩৭ কোটি ১৫ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির মোট ৯৩ কোটি ৭১ লাখ ৫৮ হাজার ৩০২টি শেয়ার রয়েছে। কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৩৯ দশমিক ৯০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ১৭ দশমিক ৪৯ শতাংশ, বিদেশি ছয় দশমিক ৫৪ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ৩৬ দশমিক সাত শতাংশ শেয়ার। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত তিন দশমিক ৪৫ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে তিন দশমিক ৪৬।

সর্বশেষ..