প্রিন্ট করুন প্রিন্ট করুন

ইস্টার্ন ব্যাংকের দুই কোটি শেয়ার কিনবে কোলোএশিয়া

নিজস্ব প্রতিবেদক : ব্যাংক খাতের প্রতিষ্ঠান ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ১ কোটি ৬০ লাখ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে ব্যাংকটির করপোরেট পরিচালক পূর্ণিমা কনস্ট্রাকশন (প্রাইভেট) লিমিটেড। অন্যদিকে আরেক করপোরেট পরিচালক কোলোএশিয়া লিমিটেড ব্যাংকটির দুই কোটি ১১ লাখ ৮২ হাজার ২৩২টি শেয়ার কেনার ঘোষণা দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, পূর্ণিমা কনস্ট্রাকশন (প্রাইভেট) লিমিটেড বর্তমানে ইস্টার্ন ব্যাংকের ৪ কোটি ৮৪ লাখ ১৬ হাজার ৮৪৫ শেয়ার ধারণ করছে। এই শেয়ারের মধ্য থেকে ১ কোটি ৬০ লাখ শেয়ার বেচবে। অন্যদিকে কোলোএশিয়া লিমিটেড দুই কোটি ১১ লাখ ৮২ হাজার ২৩২টি শেয়ার কিনবেন। যা আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজারদরে ব্লক মার্কেটের মাধ্যমে বেচাকেনা হবে।

কোম্পানিটি ১৯৯৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। এক হাজার ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক হাজার ৭৩ কোটি ১০ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ২ হাজার ৯০ কোটি ৭৯ লাখ টাকা। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট ১০৭ কোটি ৩০ লাখ ৯৭ হাজার ৫২৫টি শেয়ার রয়েছে। কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৩০ দশমিক ১৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক ৪৭ দশমিক ৪৫ শতাংশ, বিদেশি বিনিয়োগকারী শূন্য দশমিক ৩৩ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে বাকি ২১ দশমিক ৯৩ শতাংশ শেয়ার রয়েছে।

ইস্টার্ন ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের জন্য সাড়ে ১২ শতাংশ নগদ ও সাড়ে ১২ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৩ পয়সা এবং ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৩ টাকা ১৭ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ১৪ টাকা ১০ পয়সা।