প্রিন্ট করুন প্রিন্ট করুন

ইয়াহুর নতুন নাম আলটাবা

শেয়ার বিজ ডেস্ক: বিশ্বের অন্যতম বড় প্রযুক্তি প্রতিষ্ঠান ইয়াহুর নতুন নাম হতে যাচ্ছে ‘আলটাবা ইনকরপোরেশন’। ভেরাইজন কমিউনিকেশন ইনকরপোরেশনের কাছে বিক্রি সম্পন্ন হওয়ার পর প্রতিষ্ঠানটি নতুন নামে পরিচিত হবে। খবর রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, মালিকানা পরিবর্তনের কারণে ইয়াহু ইনকরপোরেশনের নামও পরিবর্তন করা হবে। যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে এ বিষয়ে একটি রেগুলেটরি ফাইল জমা দিয়েছে ইয়াহুর বর্তমান কর্তৃপক্ষ। এতে ইয়াহুর নাম পরিবর্তন করে ‘আলটাবা ইনকরপোরেশন’ নাম রাখার কথা বলা হয়।

কার্যকরের পর প্রতিষ্ঠানটির পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন এরিক ব্রান্ড। এতোদিন প্রধান নির্বাহী হিসেবে ছিলেন মারিশা মায়ের।

মালিকানা হস্তান্তরের পর ইয়াহুর বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মারিশা মায়ের এবং আরও পাঁচ পরিচালক পরিচালনা বোর্ড থেকে সরে যাবেন। এ ছয়জন চলে যাওয়ার পর বাকি পরিচালকরা ‘আলটাবা’ পরিচালনা করবেন।

গত বছরের জুলাই মাসে ৪ দশমিক ৮৩ বিলিয়ন ডলারের বিনিময়ে ভেরাইজনের কাছে ডিজিটাল বিজ্ঞাপন, ই-মেইল এবং মিডিয়া সম্পদসহ মূল ইন্টারনেট ব্যবসা বিক্রি করে দেওয়ার চুক্তি করে ইয়াহু।

তবে গত বছরই ইয়াহুর দুটি বড় ধরনের হ্যাকিংয়ের শিকার হওয়ার খবর প্রকাশিত হলে ভেরাইজন বিনিময় মূল্যে বড় ধরনের ছাড় চাইলে প্রতিষ্ঠানটির হস্তান্তর প্রক্রিয়া অনিশ্চিত হয়ে পড়ে।

ওই হ্যাকিংয়ের একটি ঘটনায় ৫০ কোটি গ্রাহকের অ্যাকাউন্ট এবং আরেকটি ঘটনায় ১০০ কোটিরও বেশি গ্রাহকের অ্যাকাউন্টের তথ্যের নিরাপত্তা বিঘ্নিত হয়।