বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

ঈদের আগে বাড়ল স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক: ঈদের আগে স্বর্ণের দাম ভরিতে দুই হাজার ৩৩৩ টাকা বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। এতে ভালো মানের, অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণের অলঙ্কার কিনতে ভরিতে ৭১ হাজার ৪৪২ টাকা গুনতে হবে। গতকাল দুপুর ১টা থেকে স্বর্ণের নতুন দর সারাদেশে কার্যকর করেছে তারা। জুয়েলার্স সমিতি গতকাল দুপুর ১টার কিছুক্ষণ পর স্বর্ণের দাম বাড়ার বিষয়টি জানায়। সর্বশেষ গত ৯ মার্চ প্রতি ভরি স্বর্ণের দাম দুই হাজার ৪১ টাকা কমিয়েছিল জুয়েলার্স সমিতি।

নতুন করে স্বর্ণের দাম বাড়ার কারণ হিসেবে সমিতি জানিয়েছে, কভিডের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও নানা জটিল সমীকরণের কারণে বিশ্ববাজারে স্বর্ণের দাম বেড়েছে। অন্যদিকে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকা ও আমদানি পর্যায়ে শুল্ক জটিলতার কারণে ডিলাররা চাহিদার বিপরীতে স্বর্ণ আমদানি করতে পারছে না। সে কারণে দেশীয় বুলিয়ন বা পোদ্দার মার্কেটে বিশুদ্ধ স্বর্ণের (পিউর গোল্ড) দাম বেড়েছে।

গতকাল থেকে নতুন দর কার্যকর হওয়ায় ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের অলঙ্কার কিনতে লাগবে ৭১ হাজার ৪৪২ টাকা। এছাড়া ২১ ক্যারেট ৬৮ হাজার ২৯৩ টাকা, ১৮ ক্যারেট ৫৯ হাজার ৫৪৫ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের অলঙ্কারের ভরি বিক্রি হবে ৪৯ হাজার ২২২ টাকায়।

দাম বাড়ার আগে প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণ ৬৯ হাজার ১০৯ টাকা, ২১ ক্যারেট ৬৫ হাজার ৯৬০ টাকা, ১৮ ক্যারেট ৫৭ হাজার ২১২ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের অলঙ্কার বিক্রি হয়েছে ৪৬ হাজার ৮৮৯ টাকায়। গতকাল থেকে ২২, ২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির স্বর্ণের ভরিতে দুই হাজার ৩৩৩ টাকা বেড়েছে। এদিকে স্বর্ণের দাম বাড়ালেও রুপার দাম অপরিবর্তিত রেখেছে জুয়েলার্স সমিতি। ২২ ক্যারেট রুপার ভরি আগের মতোই এক হাজার ৫১৬ টাকায় বিক্রি হবে। ২১ ও ১৮ ক্যারেট রুপার ভরি যথাক্রমে এক হাজার ৪৩৫ ও এক হাজার ২২৫ টাকা। আর সনাতন পদ্ধতির রুপার ভরি ৯৩৩ টাকায় বিক্রি হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..