দিনের খবর প্রচ্ছদ শেষ পাতা

ঈদের প্রধান জামাত সকাল ৮টায়

শেয়ার বিজ ডেস্ক: বিপুল উৎসাহ-উদ্দীপনা এবং যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে আগামীকাল সোমবার রাজধানীসহ সারাদেশে মুসলিম সম্প্রদায় ঈদুল আজহা উদযাপন করবেন।

ঈদ উপলক্ষে তিনদিনের সরকারি ছুটি শুরু হয়েছে আজ রোববার থেকে। প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রাজধানী ছেড়ে অনেক মানুষ গ্রামের বাড়িতে গেছেন। আজও অনেকে ঢাকা ছাড়ছেন।

রাজধানীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সুপ্রিমকোর্ট প্রাঙ্গণস্থ জাতীয় ঈদগাহ ময়দানে সকাল ৮টায় । তবে আবহাওয়া প্রতিকূলে থাকলে সকাল সাড়ে ৮টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে এ জামাত অনুষ্ঠিত হবে।

জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠানের লক্ষ্যে সার্বিক প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

ঈদগাহ ময়দানে এবার ৯০ হাজার থেকে এক লাখ মুসল্লির জন্য নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে।

এছাড়া ঈদগাহে প্রধান জামাতে নারীদের জন্যও নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে। পাঁচ থেকে ছয় হাজার নারী মুসল্লির জন্য আলাদাভাবে পর্দা দিয়ে নামাজ আদায়ের বিশেষ ব্যবস্থা রয়েছে। তাঁদের জন্য আলাদা প্রবেশ পথেরও ব্যবস্থা করা হয়েছে।

এর আগে ঈদগাহকে নামাজ আদায়ের উপযোগি করার জন্য প্যান্ডেল নির্মাণ, অজুর পানি নিশ্চিত করাসহ যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। মুসল্লিদের গাড়ি রাখারও ব্যবস্থা রয়েছে।

রাজধানীর দুই সিটি কর্পোরেশনের উদ্যোগে ৫৮২টি স্থানে ঈদ জামাতের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় জাতীয় ঈদগাহের প্রধান জামাতসহ ঈদুল আজহার ৩১২টি এবং উত্তর সিটি কর্পোরেশনে ২৭০ টি জামাত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টা, দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামাত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০ টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..