বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

ঈদ সামনে রেখে দেশব্যাপী টিসিবির বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক: কোরবানির ঈদ সামনে রেখে কভিড-১৯-এর মধ্যে বাজারদরের চেয়ে বেশ কম দামে দেশজুড়ে পণ্য বিক্রি শুরু করল সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। গতকাল রোববার থেকে এই কার্যক্রম শুরু হয়েছে। আগামী ২৮ জুলাই পর্যন্ত চলবে এ বিপণন কার্যক্রম।

টিসিবি এবার তিনটি পণ্য বিক্রি করছে। চিনি, মসুর ডাল ও সয়াবিন তেল। এক কেজি মাঝারি দানার মসুর ডালের দাম ধরা হয়েছে ৫০ টাকা, যা বাজারে কেজিপ্রতি ৮০ টাকা দরে বিক্রি হয়।

তীর ব্র্যান্ডের প্রতি কেজি চিনি টিসিবি বিক্রি করছে ৫০ টাকা দরে, যা বাজারে ৬৯ টাকা কেজি। এছাড়া বাজারে খোলা চিনি ৬০ থেকে ৬৫ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে।

টিসিবির ট্রাকে সেনা, পুষ্টি, তীর, বসুন্ধরা ও ভিওলা ব্র্যান্ডের সয়াবিন তেল বিক্রি হচ্ছে প্রতি লিটার ৮০ টাকা দরে। বাজারে বোতলজাত সয়াবিন তেলের লিটারপ্রতি দর ১০০ টাকার আশপাশে।

এক বিজ্ঞপ্তিতে টিসিবি জানায়, সারা দেশে ২৬৪টি স্থানে টিসিবির পণ্য পাওয়া যাবে। এর মধ্যে ঢাকা মহানগরে ট্রাক থাকছে ৪০টির মতো। এছাড়া চট্টগ্রাম মহানগরে ১০টি, রংপুরে ৭টি, ময়মনসিংহে ৭টি, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট মহানগরে ৫টি করে ট্রাক থাকছে।

এছাড়া জেলা শহরগুলোতেও পাওয়া যাচ্ছে টিসিবির পণ্য। শুক্র ও শনিবার ছাড়া সপ্তাহের বাকি পাঁচদিন এসব পণ্য বিক্রি হবে। একেকজন পরিবেশক দৈনিক ৬০০ থেকে ৭৫০ কেজি চিনি, ১৫০ থেকে ২০০ কেজি মসুর ডাল এবং ১ হাজার থেকে ১ হাজার ২০০ লিটার সয়াবিন তেল পাবেন।

একজন ক্রেতা সর্বোচ্চ দুই কেজি চিনি, পাঁচ লিটার সয়াবিন তেল ও এক কেজি মসুর ডাল কিনতে পারবেন।

এ ব্যাপারে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, পবিত্র ঈদুল আজহার আগে ২৮ জুলাই পর্যন্ত এ কার্যক্রম চলবে।

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সময়ে (পণ্য থাকা সাপেক্ষে) পণ্য বিক্রি করবেন নির্ধারিত ডিলাররা।

ঢাকা মহানগরীতে ৪০টি, চট্টগ্রাম মহানগরীতে ১০টি, রংপুরে ৭টি, ময়মনসিংহে ৭টি, রাজশাহীতে ৫টি, খুলনায় ৫টি, বরিশালে ৫টি, সিলেটে ৫টি, বগুড়ায় ৫টি, কুমিল্লায় ৫টি, ঝিনাইদহে ৩টি, মাদারীপুরে ৩টি ট্রাকে করে পণ্য বিক্রি করা হবে। অন্যান্য ৫২ জেলার প্রতিটিতে দুটি করে পণ্যবাহী ট্রাক থাকবে।

এছাড়া ট্রতিটি কার্যালয়ের অধীনে পাঁচটি করে ১২টি কার্যালয়ের অধীনে ৬০টি ট্রাকে করে ডিলাররা পণ্য বিপণন করবেন। প্রতিটি ট্রাকে সুস্পষ্ট অক্ষরে পণ্যের মূল্য তালিকা লেখা থাকবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..