বিশ্ব প্রযুক্তি

উইন্টার অলিম্পিকে ৮৫ কোরিয়ান রোবট

শেয়ার বিজ ডেস্ক: আগামী বছর ডিসেম্বরে শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হতে যাচ্ছে দক্ষিণ কোরিয়ায়। আর এ আসরে মানুষের পাশাপাশি স্বেচ্ছাসেবী হিসাবে ব্যবহার করা হবে রোবটকে। ২০১৮ সালের ১১ ডিসেম্বর শুরু হচ্ছে অলিম্পিক উইন্টার গেমসের আসরটি। এজন্য কর্তৃপক্ষ ১১ ধরনের ৮৫টি রোবট ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে। খবর বিজনেস ইনসাইডার।

গত বুধবার বিজনেস ইনসাইডার প্রতিবেদনে জানা যায়, ১১ ধরনের রোবটের মধ্যে একটি হবে হিউম্যানয়েড। হাঁটার পাশাপাশি অলিম্পিক মশাল বহন করবে এ রোবটটি। এটি তৈরি করেছে কোরিয়া অ্যাডভান্সড ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি। খেলা চলাকালে মাঠের দেয়ালে চিত্র আঁকবে কিছু রোবট। আর কিছু মাঠে সরবরাহকারী এবং ফিশিং রোবট দেখা যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এ ছাড়া কথা বলতে পারবে এমন রোবট থাকবে উইন্টার অলিম্পিকসে। সময়সূচি, যাতায়াত ব্যবস্থা ও দর্শনীয় স্থান বা বস্তু নিয়ে তথ্য দেবে এ রোবটগুলো। কোরিয়ান, চাইনিজ, জাপানিজ ও ইংরেজি ভাষায় কথা বলবে এগুলো।

অলিম্পিক গেমসে শুধু দক্ষিণ কোরীয় সরকার নয়, দেশটির স্থানীয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলজি’ও রোবট ব্যবহার করতে যাচ্ছে। চলতি বছরের শুরুতে দুটি রোবট উšে§াচন করেছে প্রতিষ্ঠানটি। বর্তমানে সিউলের ইঞ্চেওন ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে রোবটগুলোর পরীক্ষা চালাচ্ছে এলজি। এর মধ্যে একটি পরিষ্কারক রোবট ও অন্যটি এয়ারপোর্ট গাইড রোবট।

অন্যদিকে পরবর্তী গ্রীষ্মকালীন অলিম্পিকসের আগে পুরো একটি ‘রোবট ভিলেজ’ বানানোর আশা করছে জাপান। ২০২০ সালের টোকিও অলিম্পিকে টেক জায়ান্ট পুজিৎসু কৃত্রিম বুদ্ধমত্তাসম্পন্ন থ্রি-ডি সেনসরি সিস্টেমের রোবট আনবে বলে আশা প্রকাশ করছে, যেটা খেলার স্কোর বলতে সাহায্য করবে।

 

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..