প্রিন্ট করুন প্রিন্ট করুন

উচ্চশিক্ষায় জিআরই

 

শিক্ষাব্যবস্থার উন্নত মান ও ভবিষ্যৎ কর্মক্ষেত্রের চাহিদার কারণে দেশের বাইরে উচ্চশিক্ষা নিতে চান অনেকেই। এ ইচ্ছাপূরণের প্রথম ধাপ হিসেবে রয়েছে কিছু কোর্স। এর মধ্যে অন্যতম জিআরই নিয়ে আজকের আয়োজন

 

গ্র্যাজুয়েট রেকর্ড এক্সামিনেশন বা জিআরই

আমেরিকার নামকরা বিশ্ববিদ্যালয়গুলোয় ভর্তির জন্য এটি গুরুত্বপূর্ণ। এ কোর্সের মাধ্যমে তিন ধরনের দক্ষতার পরীক্ষা নেওয়া হয় মৌখিক, গাণিতিক ও বিশ্লেষণধর্মী লেখা। ২৬০ থেকে ৩৪৬ নম্বরের এ কোর্সের রেজিস্ট্রেশন ফি ২০৫ ইউএস ডলার। যুক্তরাষ্ট্রের এডুকেশনাল টেস্টিং সার্ভিস বা ইটিএস এ পরীক্ষার তত্ত্বাবধায়ক।

ভারবাল রিজনিং সেকশনে লিখিত বিষয় বিশ্লেষণ ও মূল্যায়ন করার যোগ্যতার সঙ্গে শব্দ ও বাক্যের অন্তর্নিহিত বিষয় সম্পর্কে বিশ্লেষণের দক্ষতা দেখাতে হয়। এ অংশে দুটি ভাগ রয়েছে। নির্ধারিত সময় ৬০ মিনিট। ৩০ মিনিটে আলাদা আলাদা করে দুই অংশে ৪০টি প্রশ্নের উত্তর দিতে হবে। এমসিকিউ টাইপের প্রশ্ন থাকে এ সেকশনে।

লিখিত পরীক্ষায় দুটি নিবন্ধ লিখতে হয়। দুই টাস্কে ৩০ মিনিট করে এক ঘণ্টা সময় বেঁধে দেওয়া হয়। বিশ্লেষণধর্মী লেখার যোগ্যতা পরিমাপের পাশাপাশি গুরুত্বপূর্ণ বিষয়গুলোর পরিষ্কার ও প্রায়োগিক দিক তুলে ধরার দক্ষতা দেখা হয়। এ সেকশনে ভালো নম্বর পেতে শব্দভান্ডার সমৃদ্ধ করা জরুরি।

গাণিতিক সেকশনে গণিতবিষয়ক দক্ষতা যাচাই করা হয়। প্রশ্নগুলো আসে বীজগণিত, পাটিগণিত ও জ্যামিতি থেকে। এখানেও দুই ভাগে সময় থাকে ৭০ মিনিট। দুই অংশে ৪০টি প্রশ্নের উত্তর দিতে হয়।

জিআরই পরীক্ষায় অন্যান্য অংশও রয়েছে। তবে গবেষণা ও পরীক্ষামূলক নামের অংশে কোনো নম্বর যোগ হয় না। তাছাড়া কোন অংশ গবেষণা, কোনটি পরীক্ষামূলক তা শিক্ষার্থীদের জানানো হয় না।

ছয় সেকশনে বিভক্ত জিআরই পরীক্ষার মোট

সময় তিন ঘণ্টা ৪৫ মিনিট।

জিআরই পরীক্ষায় স্কোরের মেয়াদ পাঁচ বছর। আরও জানতে ভিজিট করুন https://www.ets.org /ওয়েবসাইটে।

ইটিএস অনুমোদিত পরীক্ষা কেন্দ্রে কম্পিউটারের মাধ্যমে দিতে হয় জিআরই পরীক্ষা।