বিশ্ব সংবাদ

উড়োজাহাজ ভূপাতিতের ভিডিও ধারণকারী গ্রেপ্তার

শেয়ার বিজ ডেস্ক : ইউক্রেনের উড়োজাহাজ ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত করার ভিডিও ধারণকারীকে গ্রেপ্তার করেছে ইরান। আটক ব্যক্তিকে জাতীয় নিরাপত্তা-সংক্রান্ত অভিযোগের মুখোমুখি করা হবে। খবর: বিবিসি।

গত বুধবার তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের মাত্র ছয় মিনিট পর ইউক্রেনের উড়োজাহাজ ফ্লাইট পিএস৭৫২-কে ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত করা হয়। এতে উড়োজাহাজটির ১৭৬ আরোহীর সবাই নিহত হন।  ‘ভুল করে’ উড়োজাহাজটিকে গুলি করা হয়েছে এবং এ ঘটনায় বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে ইরান জানিয়েছে। একটি ‘বিশেষ আদালত’ তার দেশের তদন্ত তদারকি করবে বলে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি জানিয়েছেন।

উড়োজাহাজটি ক্ষেপণাস্ত্র আঘাত করার একটি ভিডিও গত সপ্তাহে যিনি অনলাইনে পোস্ট করেছিলেন, রেভুল্যুশনারি গার্ড (আইআরজিসি) তাকে গ্রেপ্তার করেছে বলে ইরানি গণমাধ্যম জানিয়েছে। কিন্তু লন্ডনভিত্তিক যে ইরানি সাংবাদিক প্রথম দিকে ওই ভিডিওটি পোস্ট করেছিলেন, তিনি ‘তার সূত্র নিরাপদ আছে’ বলে জানিয়েছেন। ইরানের কর্তৃপক্ষ ভুল লোককে গ্রেপ্তার করেছে বলে এক টুইটে মন্তব্য করেন তিনি।

ভুল লোককে গ্রেপ্তার করে আইআরজিসি ‘আরেকটি মিথ্যা সাজাচ্ছে’ বলে অভিযোগ করেছেন ওই সাংবাদিক। দ্বিতীয় আরেক টুইটে এ ঘটনায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে হস্তক্ষেপের অনুরোধ করেছেন তিনি।

ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের ওই উড়োজাহাজ ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত হওয়ার কথা প্রথমে অস্বীকার করেছিল ইরান। পরে স্বীকার করে, তাদের এয়ার ডিফেন্স সিস্টেম ভুল করে এ কাজ করেছে।

ঘটনার পর ওই ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করার পর তা বিশ্লেষণ করেই উড়োজাহাজটিতে ক্ষেপণাস্ত্রের আঘাত লেগেছিল বলে দাবি করেছিলেন বিশ্লেষকরা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..