কোম্পানি সংবাদ

উত্তরা ব্যাংকের ঋণমান ‘এএ’ ও ‘এসটি-২’

নিজস্ব প্রতিবেদক: ব্যাংক খাতের কোম্পানি উত্তরা লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
তথ্যমতে, কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এএ’। আর স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি-২’। ৩১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।
৩১ ডিসেম্বর, ২০১৮ সমাপ্ত হিসাববছরের জন্য ২০ শতাংশ নগদ ও দুই শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত হিসাববছরে উত্তরা ব্যাংকের শেয়ারপ্রতি আয় হয় চার টাকা ১৭ পয়সা। শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়ায় ৩৬ টাকা ৮২ পয়সায়। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল তিন টাকা ৮৩ পয়সা এবং এনএভি ৩৪ টাকা ৮১ পয়সা। আলোচিত সময়ে মুনাফা করে ১৬৬ কোটি ৯৬ লাখ ২০ হাজার টাকা। যা তার আগের বছর একই সময় ছিল ১৫৩ কোটি ৩৮ লাখ ৮০ হাজার টাকা।
এর আগে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আর ২০১৬ ও ২০১৫ সালে দিয়েছিল ২০ শতাংশ নগদ লভ্যাংশ। ২০১৬ সালে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৮৬ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৩ টাকা ৫২ পয়সা। যা তার আগের বছর একই সময় ছিল যথাক্রমে তিন টাকা ৭৮ পয়সা এবং ৩৩ টাকা। আলোচিত সময়ে মুনাফা করে ১৫৪ কোটি ৩৭ লাখ ১০ হাজার টাকা। যা তার আগের বছর একই সময় ছিল ১৫১ কোটি ১৯ লাখ ৮০ হাজার টাকা।
১৯৮৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির এ কোম্পানি। অনুমোদিত মূলধন ৬০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৪০৮ কোটি আট লাখ ২০ হাজার টাকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..