প্রিন্ট করুন প্রিন্ট করুন

উত্তর মেরুতে তেল উত্তোলনে ওবামা প্রশাসনের ‘স্থায়ী’ নিষেধাজ্ঞা

শেয়ার বিজ ডেস্ক: উত্তর মেরু অঞ্চলে অফশোর তেল ও গ্যাস উত্তোলনের ওপর ‘স্থায়ী’ নিষেধাজ্ঞা জারি করেছেন মার্কিন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা। খবর বিবিসি।

জানুয়ারিতে প্রেসিডেন্টের পদ ছাড়ার আগে ওবামা তার প্রতিশ্রুতি অনুযায়ী, মেরু অঞ্চল ও আটলান্টিকের মার্কিন নিয়ন্ত্রিত এলাকায় তেল ও গ্যাস উত্তোলনের জন্য খনন কাজে নিষেধাজ্ঞা আরোপ করেছেন।

হোয়াইট হাউজ জানিয়েছে, ‘একটি শক্তিশালী, টেকসই এবং স্থিতিশীল মেরু অঞ্চলীয় অর্থনীতি ও বাস্তুসংস্থানের জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

এক বিবৃতিতে হোয়াইট হাউজ আরও জানায়, লোকজ সংস্কৃতির প্রয়োজনীয়তা, বন্যপ্রাণী সংরক্ষণ এবং অপরিশোধিত তেলের জন্য আঞ্চলিক ভঙ্গুরতার ফলে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

ধারণা করা হচ্ছে, প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণের পরও এ সিদ্ধান্ত পরিবর্তন করাটা সহজ হবে না। কানাডাও ওয়াশিংটনের সঙ্গে যৌথ ঘোষণায় উত্তর মেরুতে তেল ও গ্যাস উত্তোলনে নিষেধাজ্ঞা জারি করেছে। তবে কানাডা যেখানে বলেছে, তারা এ সিদ্ধান্ত প্রতি পাঁচ বছর অন্তর পর্যবেক্ষণ করবে, সেখানে হোয়াইট হাউজ জানিয়েছে, ওবামার ঘোষণাটি স্থায়ী।

মার্কিন প্রেসিডেন্ট ১৯৫৩ সালের একটি আইন অনুযায়ী ওই ব্যান করার ক্ষমতা সংরক্ষণ করেন। ওই আইন অনুসারে, কোনো অফশোর ক্ষেত্রে স্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন প্রেসিডেন্ট।  পরিবেশবাদী গ্রুপগুলোর উদ্বেগকে সমর্থন জানিয়ে নির্বাচনী প্রচারণার সময় ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন তিনি বিদ্যমান মার্কিন তেল মজুতের সদ্ব্যবহার করবেন।

কিন্তু ট্রাম্পের সমর্থকরা ইতোমধ্যে প্রস্তাব দিয়েছেন যে, আইনি রূপরেখার বিপরীত নেওয়া যে কোনো স্থায়ী সিদ্ধান্তের প্রচেষ্টা প্রচলিত আইনি চ্যালেঞ্জ দ্বারা উম্মুত্ত করা হবে ।

ওবামার ঘোষণার প্রতিক্রিয়ায়, ফ্রেন্ডস অব দ্য আর্থ জানিয়েছে, অফশোর এলাকার তেল ও গ্যাস উন্নয়নে স্থায়ী নিষেধাজ্ঞা আরোপে নেওয়া কোনো প্রেসিডেন্টের সিদ্ধান্ত তার পরবর্তী প্রেসিডেন্ট পরিবর্তন করতে পারেন না।  সংগঠনটি জানিয়েছে, যদি ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট ওবামার সিদ্ধান্ত বাতিলের চেষ্টা করেন তাহলে তাকে আদালতের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।

যদিও আমেরিকান পেট্রোলিয়াম ইনস্টিটিউট বলছে, স্থায়ী নিষেধাজ্ঞা বলতে  কোনো বিষয়ে নেই এবং ট্রাম্প প্রশাসন সহজেই সিদ্ধান্তটি বাতিল করতে পারবেন বলে তারা আশা প্রকাশ করেন।