কোম্পানি সংবাদ

উভয় বাজারে লেনদেন বেড়েছে ১৭০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক: মহান মে দিবসের ছুটি শেষে গতকাল পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। সূচক ও লেনদেন দুটোই বেড়েছে উল্লেখযোগ্য হারে। এর আগে টানা তিন কার্যদিবস সূচকের উত্থানের পর গত রোববার দর সংশোধন হয়। গতকাল লেনদেনে শুরুর এক ঘণ্টার মধ্যে সূচক ২৫ পয়েন্ট পড়ে যায়। এরপর শেয়ার কেনার চাপ বাড়লে সূচক বাড়তে থাকে এবং লেনদেনের শেষ পর্যন্ত তা অব্যাহত থাকে। তবে দিন শেষে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর কমেছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও একইভাবে সূচক ও লেনদেন বেড়েছে।

তথ্যানুযায়ী, গতকাল ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪৫ দশমিক ৮৩ পয়েন্ট বা দশমিক ৮৩ শতাংশ বেড়ে পাঁচ হাজার ৫২১ দশমিক ৩৮ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ১০ দশমিক ৬৮ পয়েন্ট বা দশমিক ৮৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৭৪ দশমিক ৫৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৬ দশমিক ২৪ পয়েন্ট বা দশমিক ৮০ শতাংশ বেড়ে অবস্থান করছে দুই হাজার ৩২ দশমিক ৩৭ পয়েন্টে।

ডিএসইতে গতকাল লেনদেন হয় ৭৭৪ কোটি ২৭ লাখ ৯৯ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬১৪ কোটি ৭৫ লাখ ৬৭ হাজার টাকার শেয়ার ও ইউনিট। সেই হিসাবে গতকাল লেনদেন বেড়েছে ১৫৯ কোটি ৫২ লাখ টাকা। গতকাল ২৪ কোটি ১১ লাখ ৫৮ হাজার ৭০৩টি শেয়ার এক লাখ ২৪ হাজার ৪৭৪ বার হাতবদল হয়। গতকাল ডিএসই’র বাজার মূলধন ছিল তিন লাখ ৭৩ হাজার ২৫২ কোটি ৩১ লাখ ১৯ হাজার ৯০৪ টাকা। গতকাল ডিএসইতে ৩২৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ১৪৪টির। কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত ছিল ২৭টির দর।

গতকাল টাকার অংকে লেনদেনের শীর্ষে চলে আসে ইউনাইটেড পাওয়ার। এ দিন ৫০ কোটি ৮৮ লাখ টাকায় ৩০ লাখ ৮৮ হাজার ৫৪৩টি শেয়ার লেনদেন হয়। শেয়ারটির দর আট টাকা ৭০ পয়সা বেড়ে সর্বশেষ লেনদেন হয় ১৬৬ টাকা ৫০ পয়সায়। লেনদেনে এর পরের অবস্থানগুলোতে ছিল যথাক্রমে লংকাবাংলা, সাইফ পাওয়ার, বিডি ফিন্যান্স, প্রাইম ব্যাংক, শাহজিবাজার পাওয়ার, এনবিএল, অ্যাগ্রো ডেনিম, মার্কেন্টাইল ব্যাংক ও ওয়ান ব্যাংক। শেয়ার লেনদেনে শীর্ষে ছিল ন্যাশনাল ব্যাংক। কোম্পনিটির এক কোটি ৩৮ লাখ ১১ হাজার ৬৩১টি শেয়ার ২০ কোটি পাঁচ লাখ টাকায় লেনদেন হয়। এর পরের কোম্পানিগুলো হলো বিডি ফিন্যান্স, মার্কেন্টাইল ব্যাংক, প্রাইম ব্যাংক, ওয়ান ব্যাংক, লংকাবাংলা, অ্যাগ্রো ডেনিম, প্রিমিয়ার লিজিং, সাইফ পাওয়ার ও পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড। গতকাল আট দশমিক ৩৭ শতাংশ দর বেড়ে বৃদ্ধির শীর্ষে উঠে আসে বিডি ফিন্যান্স। শেয়ারটির সর্বশেষ দর হয় ২০ টাকা ৭০ পয়সা। সাত দশমিক ২৫ শতাংশ দর বেড়েছে ইউনিয়ন ক্যাপিটালের। ছয় দশমিক ২৬ শতাংশ জিকিউ বলপেনের, ছয় দশমিক ২৬ শতাংশ ওরিয়ন ফার্মা, এনবিএল পাঁচ দশমিক ৭৯ শতাংশ বেড়েছে। গতকাল ২০ শতাংশ দর কমে পতনের শীর্ষে চলে আসে জনতা ইন্সুরেন্স। শেয়ারটির সর্বশেষ দর হয় ১০ টাকা ৪০ পয়সা। সাত দশমিক ২৯ শতাংশ কমে মেঘনা কনডেন্সড মিল্কের, ছয় দশমিক ৬৬ শতাংশ লিগাসি ফুটওয়ার, ছয় দশমিক ৩৬ শতাংশ কমে সাভার রিফ্র্যাক্টরিজের এবং ছয় দশমিক ০৯ শতাংশ কমেছে ফাইন ফুডসের।

গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৭০ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৩৭৩ দশমিক ৬৬ পয়েন্টে, সার্বিক সূচক সিএএসপিআই ১১৩ দশমিক ০৪ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ১০৬ পয়েন্টে অবস্থান করে। সিএসইতে গতকাল ২৩৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১০৫টির দর বেড়েছে। কমেছে ১০১টির। অপরিবর্তিত ছিল ২৯টির দর।

সিএসইতে গতকাল ৪৬ কোটি ১৪ লাখ ১২ হাজার ৭৫৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৭ কোটি ১১ লাখ টাকা। সে হিসেবে গতকাল সিএসইতে লেনদেন বেড়েছে ৯ কোটি টাকার বেশি। সিএসইতে গতকাল সবচেয়ে বেশি টাকার শেয়ার লেনদেন হয় সাইফ পাওয়ারের। প্রতিষ্ঠানটির দুই কোটি ৭০ লাখ ৬০ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। শেয়ারটির সর্বশেষ দর ছিল ৪৪ টাকা ৫০ পয়সা। লেনদেনে এর পরের অবস্থানে ছিল এনবিএল, প্রাইম ব্যাংক, অ্যাগ্রো ডেনিম, বারাকা পাওয়ার, লংকাবাংলা, ইউনাইটেড পাওয়ার, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো ও বিডিকম।

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..