সারা বাংলা

উল্লাপাড়ায় রেল দুর্ঘটনা, ঘটনাস্থলে দুই তদন্ত কমিটি

প্রতিনিধি, সিরাজগঞ্জধ সিরাজগঞ্জের উল্লাপাড়ায় রেলের বগি লাইনচ্যুত ও অগ্নিকাণ্ডের ঘটনা তদন্ত করছে জেলা প্রশাসন এবং রেলওয়ের তদন্ত কমিটি। গতকাল সোমবার বেলা ১১টার দিকে উল্লাপাড়া স্টেশন এলাকায় দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন কমিটির সদস্যরা।

তবে রেললাইনের সংস্কারকাজের জন্য দুর্ঘটনাকবলিত ১নং লেন দিয়ে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। ২, ৩ ও ৪নং লেন দিয়ে ঢাকার সঙ্গে উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চলের রেল চলাচল স্বাভাবিক রয়েছে।

জেলা প্রশাসনের তদন্ত কমিটির প্রধান এডিসি (সার্বিক) ফিরোজ মাহমুদের নেতৃত্বে পাঁচ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি এবং পশ্চিমাঞ্চল রেলওয়ে তদন্ত কমিটির আহ্বায়ক শহিদুল ইসলামের নেতৃত্বে তদন্ত কমিটির সদস্য পশ্চিমাঞ্চল রেলওয়ের চিফ ইঞ্জিনিয়ার আল ফাত্তা মো. মাসউদুর রহমান, চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মৃণাল কান্তি বণিক ঘটনাস্থল পরিদর্শন করেন। তদন্ত কমিটি ঘটনার সময় প্রত্যক্ষদর্শী ও রেলওয়ের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীকে জিজ্ঞাসাবাদ করে। তবে তারা সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হননি।

জেলা প্রশাসনের তদন্ত কমিটির প্রধান ফিরোজ মাহমুদ বলেন, রেল দুর্ঘটনার জন্য সিরাজগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। আমরা ঘটনাস্থলে এসেছি তদন্ত করার জন্য। রেলের ইঞ্জিনিয়ারিং ও অপারেশন বিভাগের কর্মকর্তাদের সাক্ষাৎকার নিয়েছি এবং লিখিত বক্তব্যও নেব। রেলের সঙ্গে যুক্ত অন্যান্য কর্মকর্তা-কর্মচারীর বক্তব্যও নেওয়া হবে। আগামী ৫ কর্মদিবসের মধ্যে আমরা প্রতিবেদন দাখিল করব।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার দুপুরে সিরাজগঞ্জের উল্লাপাড়া স্টেশন এলাকায় রংপুর এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ ছয়টি বগি লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটে। এ সময় রেলের ইঞ্জিনসহ তিনটি বগিতে আগুন লেগে যায়। এ ঘটনায় রেলের চালকসহ প্রায় ১০ জন আহত হন।

দুর্ঘটনার খবর পেয়ে র‌্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এ দুর্ঘটনার ফলে ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গের রেল যোগাযোগ বন্ধ থাকে। ছয় ঘণ্টা পর বিকল্প পথে ট্রেন চলাচল শুরু হলেও শুক্রবার রাত থেকে পুরোপুরি চলাচল স্বাভাবিক হয়। তবে রেললাইনের সংস্কারকাজের জন্য ১নং লেন দিয়ে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

এ ঘটনায় পশ্চিমাঞ্চল রেলওয়ের পক্ষ থেকে বিভাগীয় ও জোনাল পর্যায়ে দুটি এবং সিরাজগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে একটিসহ তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..