দিনের খবর বিশ্ব সংবাদ শেষ পাতা

উহানের ল্যাব থেকেই করোনা ছড়িয়েছে: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: চীনের উহান শহরের একটি গবেষণাকেন্দ্র থেকেই নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বলে দৃঢ় বিশ্বাস মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। বৃহস্পতিবার হোয়াইট হাউসে প্রেস ব্রিফিংয়ে ট্রাম্প জানান, তথ্যপ্রমাণ দেখে তার মধ্যে ‘উচ্চমাত্রার আত্মবিশ্বাস’ সৃষ্টি হয়েছে যে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি থেকেই ভাইরাসটি ছড়িয়েছে।

তিনি বলেন, ‘এ ব্যাপারে আমার কাছে তথ্যপ্রমাণ আছে।’ তবে এ ব্যাপারে সুর্নিদিষ্ট কিছু বলতে রাজি হননি ট্রাম্প।

তিনি বলেন, আমি আপনাদের বলতে পারব না। আপনাকে এটি বলার অনুমতি আমার। তবে আগের দিন মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছিলেন, কভিড-১৯ মনুষ্যসৃষ্ট নয় এবং এটি জিনগতভাবেই তৈরি করা হয়নি।

এর আগে ট্রাম্পের অভিযোগ, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হারাতে চীন এই ভাইরাস ছড়িয়েছে। একইসঙ্গে বিশ্বস্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ওপর ক্ষুব্ধ হয়ে ট্রাম্প বলেন, চীনের জনসংযোগ সংস্থার মতো কাজ করছে ডব্লিউএইচও। এর জন্য তার লজ্জা পাওয়া উচিত।

করোনা প্রতিরোধে বেসামাল হয়ে ডব্লিউএইচওকে এক হাত নিচ্ছেন ট্রাম্প। ইতিমধ্যে সংস্থাটিকে যুক্তরাষ্ট্রের দেয়া অনুদান বন্ধের ঘোষণাও দেন তিনি। একইভাবে চীনের বিরুদ্ধে অভিযোগ তুলে যাচ্ছেন কয়েকদিন পরপর। উহানের ল্যাব থেকেই কভিড-১৯ ছড়িয়েছে বলে একাধিকবার অভিযোগ তুলেছেন তিনি।

এদিকে করোনাভাইরাসের প্রকোপ থামাতে পারছে না যুক্তরাষ্ট্র। সবশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে দুই হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য, স্থানীয় সময় বৃহস্পতিবার রাত (বাংলাদেশ সময় শুক্রবার সকাল) পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২,০৫৩ জন, যা গত দুই দিনের তুলনায় কিছুটা কম। কভিড-১৯ এ মৃত্যু ও আক্রান্তে আগে থেকেই শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে মৃত্যুর সংখ্যা এখন ৬৩ হাজার ছুঁই ছুঁই। আর আক্রান্ত প্রায় ১০ লাখ ৭০ হাজার।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..