প্রিন্ট করুন প্রিন্ট করুন

উৎপাদন ব্যাহত হওয়ায় স্কয়ার ফার্মার আয়-মুনাফা কমবে

কারখানায় অগ্নিকাণ্ড

নিজস্ব প্রতিবেদক: গত ২৩ মে দুপুর ১২টায় গাজীপুরের কালিয়াকৈর উপজেলার কাঁঠালিয়ায় অবস্থিত স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের কারখানায় অগ্নিকাণ্ড ঘটেছে। এতে তাদের উৎপাদন কার্যক্রম ব্যাহত হওয়ায় আয় মুনাফা কমবে বলে জানিয়েছে কোম্পানিটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটির কারখানার নতুন ভবনের লার্জ ভলিউম প্যারেন্টাল ইউনিট থেকে আগুনের স‚ত্রপাত হয়। নিচতলায় আগুন লাগার পর তা মুহূর্তেই ছড়িয়ে পড়ে তিনতলা পর্যন্ত এবং মুহূর্তেই তা ভয়াবহ আকার ধারণ করে। কারখানার কর্মীরা আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের গাজীপুর, কালিয়াকৈর, মির্জাপুরসহ আশপাশের ১৪টি ইউনিট পর্যায়ক্রমে ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর কাজ শুরু করে। পরে আরও পাঁচটি ইউনিট যোগ দেয়। রাত ১১টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এ ঘটনায় কোম্পানির ৫০টি পণ্যের উৎপাদন কার্যক্রম ব্যাহত হবে এবং এতে আয় কমবে ৫০ কোটি টাকা এবং মুনাফা কমতে পারে ৮ কোটি টাকা। কোম্পানির বিশেষজ্ঞ, অগ্নিনির্বাপক ইউনিট এবং বিমা কোম্পানির সার্ভেয়ারদের সমন্বয়ে গঠিত ত্রিপক্ষীয় দলের সক্রিয় নিরাপত্তার অধীনে আগুনে ক্ষয়ক্ষতির নিরূপণ করা হচ্ছে। প্লান্টগুলো সম্পূর্ণরূপে ইন্ডাস্ট্রিয়াল অল রিস্ক ইন্স্যুরেন্স পলিসির কভারেজের অধীনে বিমা করা রয়েছে। তবে ক্ষতিগ্রস্ত সুবিধা এবং উৎপাদন পুনরুদ্ধার করতে ২ থেকে ৩ বছর সময় লাগতে পারে।

উল্লেখ্য, কোম্পানিটি ১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে লেনদেন হচ্ছে। এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৮৮৬ কোটি ৪৫ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৭ হাজার ৯৯৯ কোটি ৪৭ লাখ টাকা। কোম্পানিটির মোট ৮৮ কোটি ৬৪ লাখ ৫১ হাজার ১১টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ৩৪ দশমিক ৬৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক ১৪ দশমিক ৪৯ শতাংশ, বিদেশি বিনিয়োগকারী ১৪ দশমিক ২০ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩৬ দশমিক ৬৪ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের জন্য ৬০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেযারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৭ টাকা ৯৯ পয়সা। আর ৩০ জুন ২০২১ তারিখে শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১০২ টাকা ৫৪ পয়সা।